কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতে ঘরের গাছ ভালো রাখতে এই কাজগুলো করুন

প্রথম আলো প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩, ১২:৩৮

পর্যাপ্ত সূর্যালোকের ব্যবস্থা


শীতকাল এলেই কমে যায় দিনের আলো। কিছু কিছুদিনে তো সূর্যের দেখা পাওয়াই মুশকিল হয়ে ওঠে। মানুষের শরীর তাতে মানিয়ে নিলেও গাছপালার পক্ষে তা আর সম্ভব হয়ে ওঠে না। পর্যাপ্ত সূর্যালোক না পাওয়া মানে গাছের খাদ্য তৈরির ব্যাঘাত। পর্যাপ্ত খাদ্য তৈরি করতে না পারলে খাবারের অভাবে মৃত্যু! তাই ঘরের ভেতরে থাকা গাছগুলোকে জানালার যত কাছাকাছি নেওয়া সম্ভব, নিয়ে যান। এতে করে গাছ পর্যাপ্ত সূর্যের আলো পাবে। প্রতিদিন একটু করে গাছের টবগুলো ঘুরিয়ে দিন। এতে গাছের প্রতিটি প্রান্ত নিয়মিত রোদের স্পর্শ পাবে। প্রয়োজনে ঘরের ভেতরের গাছগুলোকে ছাদ বা বারান্দা থেকে ঘুরিয়ে আনুন, অবশ্যই যখন রোদ থাকে, তখন।  


তাপমাত্রার ওঠানামা নজরে রাখুন


দিনের তুলনায় রাতের তাপমাত্রা বেশ দ্রুত কমে যায়। তাপমাত্রার এই হঠাৎ পরিবর্তন যেকোনো উদ্ভিদের জন্যই ক্ষতিকর। সম্ভব হলে রাতে গাছপালা বারান্দায় না রেখে ঘরের ভেতরে নিয়ে আসুন। এতে করে তাপমাত্রার হঠাৎ পরিবর্তন হলেও গাছের ওপর তা প্রভাব ফেলবে না।


পানি দেওয়ার ব্যাপারে সতর্ক থাকুন


শীতকালে সূর্যের আলো শুধু গাছের খাদ্য তৈরিতেই ব্যাঘাত ঘটায় না, গাছের পানি শোষণের ক্ষমতাও কমিয়ে দেয়। সূর্যের আলো পর্যাপ্ত না পাওয়ার কারণে পানি শোষণ অনেকাংশেই কমে যায়। তাই গাছে পানি দেওয়ার ব্যাপারে সতর্ক থাকুন। মাটি ভেজা কি না পরীক্ষা করে দেখুন। যদি যথেষ্ট পানি না থাকে, তবেই পানি দিন। কেননা, পানিতে গাছের মূল ভিজে থাকার কারণে অনেক সময় সেটিতে পচন ধরতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও