কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভরা মৌসুমে চড়া সবজির দাম

প্রথম আলো প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩, ০৮:৫২

শীতকালীন সবজির ভরা মৌসুম এখন। এই সময়ে বাজারে সবজির সরবরাহ সবচেয়ে বেশি থাকে। সবজির পদেও থাকে নানান বৈচিত্র্য। এর পরও সপ্তাহের ব্যবধানে সবজির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। অথচ দাম এখন কমে আসার কথা। সংশ্লিষ্ট ব্যক্তিদের দাবি, দুই সপ্তাহ আগে খুলনা, রাজশাহী ও রংপুর অঞ্চলে বৃষ্টিতে উৎপাদন ব্যাহত হয়েছে। ফলে সরবরাহ কমেছে। হরতাল-অবরোধে ক্ষেত্রবিশেষে বেড়েছে পরিবহন খরচ। এ ছাড়া এবার আলুর দাম বেশি থাকায় অন্যান্য সবজির দামে তার প্রভাব পড়েছে বলে মনে করেন অনেকে।


গতকাল বৃহস্পতিবার রাজধানীর পলাশী, নিউমার্কেট কাঁচাবাজার ও কাঁঠালবাগান বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুরোনো আলু বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা কেজি, অথচ এক সপ্তাহ আগেও এই পদের আলুর দাম ছিল ৫০-৬০ টাকা। বাজারে কেবল নতুন আলু এসেছে। মানভেদে নতুন আলু বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা কেজি। গত সপ্তাহে নতুন আলু বিক্রি হয়েছিল ৬০-৮০ টাকায়।


সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, শীতকালীন সবজিতে বাজার ভরে থাকায় এই সময়ে দাম বেশ কমে আসে। কিন্তু এবার আলুর দাম বাড়তি থাকায় সবজির দাম কমছে না বলে দাবি অনেকের। নতুন আলুর দাম কমার সঙ্গে অন্যান্য সবজির দামও কমে। কিন্তু মাঝে এক দফা বৃষ্টির কারণে কৃষকেরা আলু ওঠাতে পারেননি। সবজিও কম তুলেছেন। তাতে দাম বেড়ে গেছে। এ ছাড়া অবরোধকে হাতিয়ার বানিয়ে অনেক পরিবহনচালক ১০-২০ শতাংশ পর্যন্ত ভাড়া বাড়িয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও