কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সেরা ৫ পর্যটন গ্রাম

www.ajkerpatrika.com প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩, ১৪:০০

সম্প্রতি জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা ২০২৩ সালের বিশ্বের সেরা পর্যটন গ্রামগুলোর তালিকা প্রকাশ করেছে। সেই তালিকার আকর্ষণীয় পাঁচটি গ্রাম নিয়ে এই আয়োজন। 


হাকুবা, জাপান 
জাপানের নাগানোর ছোট্ট গ্রাম হাকুবা। এ গ্রাম থেকে দেশটির জনপ্রিয় শিরোমা ও গোরিউ পর্বত ট্র্যাকিং শুরু করা হয়। এ গ্রামের মানুষের আতিথেয়তা মুগ্ধ করবে সবাইকে। হাকুবা গ্রাম সংস্কৃতিগতভাবেই অতিথিপরায়ণ।  স্কিইংয়ের জন্য বিশ্বময় খ্যাতি আছে হাকুবা নামের এই গ্রামের। ১০টির বেশি স্কি রিসোর্ট রয়েছে এখানে। পাহাড়ঘেরা হাকুবা গ্রামে শীত আসে অনবদ্য সৌন্দর্য নিয়ে। তবে শরতে চেরি ফুলে ভরে থাকা হাকুবাও কোনো অংশে কম নৈসর্গিক নয়।


লেরিসি, ইতালি 
ইতালির উত্তর-পশ্চিম উপকূলের লেরিসি গ্রামটিকে বলা হয় কবিদের উপসাগর। এ গ্রামের অধিবাসীরা নিয়মিত আয়োজন করে বিভিন্ন সংগীত ও সাহিত্য উৎসবের। সমুদ্রবেষ্টিত লেরিসি বিশ্বজুড়ে পরিচিত পরিষ্কার সমুদ্রসৈকত এবং রঙিন ঘরবাড়ির জন্য। লেরিসির অধিবাসীরা করে যাচ্ছে প্রাচীনতম পদ্ধতিতে ঝিনুকের চাষ। পরিষ্কার-পরিচ্ছন্নতাকে প্রাধান্য দিয়ে এখানে নিষিদ্ধ করা হয়েছে প্লাস্টিকের ব্যবহার ও ধূমপান। 


লেফিস, ইথিওপিয়া 
এই গ্রামের নামকরণ করা হয়েছে লেফিস জলপ্রপাতের নামে। প্রাকৃতিক সৌন্দর্য ও আরণ্যক জীবনের বৈচিত্র্যে ভরপুর লেফিস নামের গ্রামটি মূলত ইকোট্যুরিজমের জন্য বিখ্যাত। এখানে লেফিস জলপ্রপাতের সঙ্গে দেখা পাওয়া যাবে কোলোবাস বানর, চিতাবাঘ ও পাহাড়ি নিয়ালার মতো প্রাণী। এ ছাড়া অ্যাবিসিয়ান অরিওল কিংবা তুরাকোর মতো বিচিত্র প্রজাতির পাখিরও দেখা পাওয়া যাবে সেখানে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও