কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিশুর স্থূলতা কমাতে করণীয়

প্রথম আলো প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩, ২১:০৯

স্থূলতা নিয়ে আমরা বড়রা বেশ চিন্তিত এবং সবাই কমবেশি চেষ্টা করি ওজন নিয়ন্ত্রণে রাখতে। কিন্তু শিশুর ওজন বেড়ে যাওয়া নিয়ে আমরা একেবারেই চিন্তা করি না; বরং আমাদের সমাজে নাদুসনুদুস না হলে শিশুদের অসুস্থ বা রোগা বলে ধরা হয়। একটু মোটাসোটা শিশুই আমাদের পছন্দ। কিন্তু শিশুর এই বাড়তি ওজন তাকে নানা ধরনের স্বাস্থ্যঝুঁকিতে ফেলে দিতে পারে।


শিশুর এই স্থূলতার জন্য দায়ী অবশ্যই শিশু নিজে নয়, এর জন্য দায়ী আমরাই। এটা সত্যি যে শিশু কখন কী খাবে, কতটুকু খাবে, এগুলো নিয়ে আমরা বেশ যত্নবান। কিন্তু মাঝেমধ্যে এই যত্ন বা খাবার অতিরিক্ত হয়ে যায়। অনেক সময় জোর করে হলেও খাওয়ানোর চেষ্টা করা হয়। এ ছাড়া স্বাস্থ্যকর খাবার বাছাই করতেও আছে অজ্ঞতা।


শিশুকালে যাদের ওজন প্রয়োজনের তুলনায় বেশি, তাদের কিশোর বয়স থেকেই বিভিন্ন রোগের ঝুঁকি বাড়তে থাকে। যেমন টাইপ-২ ডায়াবেটিস, হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ, অ্যালার্জি, কোষ্ঠকাঠিন্য, রক্তে বেশি চর্বি, অ্যাজমা, কিছু ক্যানসার ইত্যাদি। এ ছাড়া স্থূল বাচ্চারা তাদের বয়সী অন্য শিশুদের সঙ্গে খেলতে ও বিভিন্ন কার্যকলাপে অংশ নিতে পারে না। অনেক সময় বুলিংয়ের শিকার হয় ও একধরনের নিরাপত্তাহীনতায় ভোগে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও