কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সেমিকন্ডাক্টর খাতে ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে নিউইয়র্ক

বণিক বার্তা প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩, ১১:৩১

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ১ হাজার কোটি ডলার বিনিয়োগে নতুন পরিকল্পনা গ্রহণ করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য। চিপ উৎপাদনে অন্যতম কেন্দ্রে পরিণত হতে সেমিকন্ডাক্টর গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপন করবে অঙ্গরাজ্যটি। সম্প্রতি নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল এ ঘোষণা দেন। খবর রয়টার্স ও কোস্টার। 


প্রকল্প বাস্তবায়নে আইবিএম, মাইক্রনসহ চিপ খাতের শীর্ষ প্রতিষ্ঠানগুলো কাজ করবে। বিবৃতিতে ক্যাথি হোচুল জানান, এ প্রকল্প বাস্তবায়নে নিউইয়র্ক প্রশাসন ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে এবং প্রযুক্তি কোম্পানিগুলোর সঙ্গে একত্রে কাজ করবে। এ গবেষণা ও উন্নয়ন কেন্দ্রে ৭০০-এর বেশি নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে এবং ব্যক্তিমালিকানার মাধ্যমে আরো ৯০০ কোটি ডলার বিনিয়োগের ব্যবস্থা করবে।


বিবৃতির তথ্যানুযায়ী, আলবানি বিশ্ববিদ্যালয়ের কাছে অবস্থিত আলবানি ন্যানোটেক কমপ্লেক্সে পরবর্তী প্রজন্মের সেমিকন্ডাক্টর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারটি নির্মাণ হবে। এটি প্রায় ১৬ লাখ ৫০ হাজার বর্গফুটের একটি কমপ্লেক্স। এনওয়াই ক্রিয়েটস (নিউইয়র্ক সেন্টার ফর রিসার্চ, ইকোনমিক অ্যাডভান্সমেন্ট, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ও সায়েন্স) নামের অলাভজনক প্রতিষ্ঠান এ কমপ্লেক্সের সার্বিক দেখভাল করছে। পাশাপাশি এটি নতুন গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের নির্মাণ থেকে চিপ তৈরিতে ব্যবহৃত যন্ত্রাংশ বসানোর কাজও পর্যবেক্ষণ করবে। নেদারল্যান্ডসের কোম্পানি এএসএমএল হোল্ডিংয়ের কাছ থেকে এসব যন্ত্রাংশ কেনা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও