কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শাহজাহান ওমরসহ পাঁচ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৫২

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাঁচ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ শুক্রবার (১৫ ডিসেম্বর)। দ্বৈত নাগরিকত্ব, মামলার তথ্য গোপন ও হলফনামায় তথ্য গোপন করার অভিযোগে এই পাঁচ প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ পড়ে নির্বাচন কমিশনে। এই পাঁচজন প্রার্থীর বিরুদ্ধে করা আপিল আজ নিষ্পত্তি করবে কাজী হাবিবুল আউয়াল কমিশন।


শাহজাহান ওমর


শনিবার (৯ ডিসেম্বর) ঝালকাঠি-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মনিরুজ্জামান মনির। প্রতিনিধির মাধ্যমে ইসিতে আপিল করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা। শাহজাহান ওমর হলফনামায় মামলার তথ্য গোপন করায় তার প্রার্থিতা বাতিল চেয়ে আবেদনটি করা হয়েছে বলে জানান ইসি কর্মকর্তারা। শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে করা আপিলের বিষয়ে আজ সিদ্ধান্ত দেবে ইসি।


এ কে আজাদ


ফরিদপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের প্রার্থিতা বাতিল চেয়েছেন আওয়ামী লীগের প্রার্থী শামীম হক। তবে এর আগে শামীমের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেন আজাদ। হলফনামায় মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ তুলে এ কে আজাদের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেছেন শামীম হক।


শামীম হক


ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া ফরিদপুর-৩ আসানের প্রার্থী শামীম হক হলফনামায় তথ্য গোপন করায় তার মনোনয়ন বাতিল চেয়ে ইসিতে আপিল করেন এ কে আজাদ। মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব (নেদারল্যান্ডস) সংক্রান্ত তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে বাতিল চান স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ। নির্বাচন কমিশন আজাদের আপিলের পরিপ্রেক্ষিতে প্রার্থীর নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকার নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা দিয়েছে। শামীম হকের বিষয়েও ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে। এ অবস্থায় নির্বাচন কমিশনের সদয় নির্দেশনা মোতাবেক ঢাকার নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় শামীম হকের নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরিভিত্তিতে ১৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে অনুরোধ করেছে সংস্থাটি।


শাম্মী আহমেদ


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৪ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদ মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব (অস্ট্রেলিয়া) সংক্রান্ত তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথ রিটার্নিং অফিসারের নিকট আবেদন করলে, রিটার্নিং অফিসার শাম্মী আহমেদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বাতিল করে।


পঙ্কজ দেবনাথ


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী ও সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে আপিল করেন বাছাইয়ে বাদ পড়া নৌকার প্রার্থী শাম্মী আহমেদ। হলফনামায় তথ্য গোপনের অভিযোগের বিষয়ে আপিল শুনানির নির্ধারিত দিন নির্ধারণ থাকলেও আপিল শুনানিটি পেন্ডিং রাখে কমিশন। ইসি জানায়, পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে করা আপিল আবেদন শুনানি শুক্রবার করা হবে। সকাল ১০-১১ টার মধ্যে শাম্মী আহমেদ ও পঙ্কজ দেবনাথকে উপস্থিত থাকতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও