কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ভোটে এবার অনাগ্রহী কেন পাহাড়ের দলগুলো?

জাতীয় নির্বাচনে বিভিন্ন সময় সাড়ম্বরে অংশ নিলেও এবারের ভোটে পাহাড়ের প্রভাবশালী আঞ্চলিক দলগুলো নিজেদের একপ্রকার গুটিয়েই রেখেছে; যে কারণে পার্বত্য চট্টগ্রামের তিনটি আসনে নির্বাচনকেন্দ্রিক উত্তাপ আর আলোচনা প্রায় নেই বললেই চলে।

ভোট করার পরিকল্পনা থেকে পাহাড়ে সক্রিয় রাজনৈতিক দলগুলোর অন্যতম পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএস একমাত্র দল হিসেবে মনোনয়নপত্র নিয়েছিল।

শুধু রাঙামাটি আসন থেকে প্রার্থী হতে দলটির সহসভাপতি ঊষাতন তালুকদার মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এ নিয়ে আলোচনা থাকার মধ্যেই বৃহস্পতিবার সাবেক এ সংসদ সদস্য জানিয়েছেন, নীতিগতভাবে এ নির্বাচন থেকে তারা সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

দলের সিদ্ধান্ত মেনে শুক্রবারই মনোনয়নপত্র প্রত্যাহারে আবেদন করবেন বলে বৃহস্পতিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন তিনি। হঠাৎ করে পিছিয়ে আসার সিদ্ধান্ত ফের বদল হওয়ার সম্ভাবনাও কম বলে তিনি জানান।

জেএসএস নির্বাচনে যাওয়ার প্রস্তুতি রাখলেও অন্য পাহাড়ি দলগুলো আগে থেকেই নির্বাচনবিমুখ হয়ে পড়েছে। এ নিয়ে একেক দল একেক কারণ তুলে ধরে তাদের বক্তব্য দিচ্ছে।

আরেক পার্বত্য জেলা খাগড়াছড়ি আসন থেকে সবকটি জাতীয় নির্বাচনে প্রার্থী দেওয়া ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ এবার সেখানে মনোনয়নপত্র নেয়নি। রাঙামাটি ও বান্দরবানেও একই অবস্থা । ভোটে না যাওয়ার সিদ্ধান্ত থেকেই পাহাড়ের কোনো আসনে তাদের প্রার্থী নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন