কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘দিবস ফুরিয়ে গেলে হারিয়ে যায় সব উদ্যোগ’

ডেইলি স্টার প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩, ০৯:১৫

প্রতি বছর সারাদেশের মতো পাবনায়ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালিত হয় শহীদ বুদ্ধিজীবী দিবস। তবে পাবনাবাসীর জন্য দিবসটি আরও বেশি তাৎপর্যপূর্ণ পাবনার কৃতি সন্তান শহীদ বুদ্ধিজীবী ডা. ফজলে রাব্বির জন্য।


দিবসটি এলেই উচ্চারিত হয় শহীদ বুদ্ধিজীবী ডা. ফজলে রাব্বির স্মৃতি ধরে রাখতে পাবনায় বিভিন্ন দাবি-দাওয়ার কথা, দিবসটি চলে গেলেই আবারও এক বছরের জন্য হারিয়ে যায় সেসব দাবি-দাওয়া। এভাবেই চলছে বছরের পর বছর। স্বাধীনতার ৫২ বছর পরও জাতির এ সূর্যসন্তানের জন্য তার নিজ জন্মভূমি পাবনার মাটিতে স্মৃতি ধরে রাখতে নেওয়া হয়নি কোনো উদ্যোগ।


শহীদ ডা. ফজলে রাব্বি ১৯৩২ সালের ২১ সেপ্টেম্বর পাবনা শহরের ছাতিয়ানি এলাকায় জন্মগ্রহণ করেন। জন্মসূত্রে পাবনা জেলার বাসিন্দা হলেও নিজ মেধা-গুণে সমসাময়িক সময়ে ডা. রাব্বি দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতে সুনাম অর্জন করেন।


১৯৪৮ সালে পাবনা জেলা স্কুল থেকে কৃতিত্বর সাথে মেট্রিকুলেশন পাস করে ঢাকায় চলে যান ডা. রাব্বি। ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গোল্ড মেডেল পেয়ে এমবিবিএস পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার হিসেবে যোগ দেন।


এরপর ডা. ফজলে রাব্বি উচ্চশিক্ষা অর্জনের লক্ষ্যে ইংল্যান্ডে যান। সেখান থেকে তিনি ১৯৬২ সালে এমআরসিপি ডিগ্রি অর্জন করে বিলেতের মাটিতে চিকিৎসা পেশা শুরু করেন। অল্পদিনের মধ্যেই তিনি বিদেশের মাটিতে চিকিৎসাসেবায় সাফল্যের সাক্ষর রাখেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও