কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিমন্ত্রীর লোকেরা ঘুষ নেন আবার ফেরতও দেন!

প্রথম আলো সোহরাব হাসান প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ১১:৫১

বাংলাদেশে ঘুষ নিয়ে ফেরত দেওয়ার ঘটনা খুব কম। যাঁরা ঘুষ নেন, তাঁরা ঘুষদাতার চেয়ে অনেক বেশি ক্ষমতাবান। কেন ফেরত দেবেন? কিন্তু গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এতটাই দয়াবান যে, তিনি ঘুষের সাড়ে নয় লাখ টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করেছেন।


তবে টাকা দেওয়ার ব্যবস্থার আগে তিনি আরও কিছু ‘ব্যবস্থা’ নিয়েছেন, যে কারণে ঘুষদাতাদের তিনজনের দুজন মন্ত্রীর সরকারি বাসভবন থেকে পালিয়ে সদর রাস্তার উদ্দেশে ভোঁ-দৌড় দিয়ে আত্মরক্ষা করেছেন। আরেকজন মন্ত্রীর বাড়ির প্রাচীর টপকে ডিবি অফিসে আশ্রয় নিয়েছেন। ডিবি অফিসে যাওয়া ব্যক্তির নাম আবু সুফিয়ান। তিনি মুক্তিযোদ্ধা সন্তান সংসদেরও নেতা। তাঁর মাধ্যমেই মন্ত্রীর বাড়ির কেচ্ছাকাহিনি জনসমক্ষে এসেছে।


প্রথম আলোর খবরে জানা যায়, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের কথা বলে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে সাতজনের কাছ থেকে নেওয়া ঘুষের সাড়ে ৯ লাখ টাকা ফেরত দেওয়া হয়েছে। রোববার (১০ ডিসেম্বর) প্রতিমন্ত্রীর এক প্রতিনিধি রাজধানীর মিন্টো রোডে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কার্যালয়ে গিয়ে ভুক্তভোগীর টাকা ফেরত দেন।


গত শুক্রবার একটি পত্রিকায় ‘প্রতিমন্ত্রী জাকিরের এ কেমন নির্মমতা’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। সেদিন প্রতিমন্ত্রী মহোদয়ের অধীন মন্ত্রণালয় বীর দর্পে জানিয়ে দিয়েছিল, এ রকম কোনো ঘটনাই ঘটেনি।


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তার পাঠানো প্রতিবাদপত্রে বলা হয়, ‘মারধরের খবর উদ্ভট, অলীক ও কল্পনাপ্রসূত। প্রকৃত ঘটনা হচ্ছে, ৮ ডিসেম্বর প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের প্রথম পর্বের পরীক্ষা হওয়ায় ভিড় ও তদবির এড়াতে প্রতিমন্ত্রীর মিন্টো রোডের বাসায় অপরিচিত কাউকে প্রবেশের ক্ষেত্রে নিষেধ করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও