কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিএনপির আন্দোলনের গিয়ার বদল!

জাগো নিউজ ২৪ প্রভাষ আমিন প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২৩, ১০:৩৯

৪৩ দিন পর মাঠে নামলো বিএনপি। ৪৩ দিন পর অবরোধমুক্ত একটি রোববার পেলো বাংলাদেশ। রাজনীতির জন্য এটা সুখবরই হওয়ার কথা। কিন্তু আদৌ সুখবর কি না, এ স্বস্তি টিকবে কি না; সেটা এখনও নিশ্চিত নয়। বিএনপি অনেক বছর ধরেই নির্দলীয়, নিরপেক্ষ, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করে আসছে। এ দাবিতে তারা ২০১৪ সালের নির্বাচন বর্জন করেছিল। তবে সেই তারাই দাবি থেকে সরে এসে ২০১৮ সালের নির্বাচনে অংশ নেয়।


বিএনপি নেতারা আড়ালে বলেন, ২০১৮ সালের নির্বাচনে অংশ নিলেও আসলে তারা তত্ত্বাবধায়ক সরকারের দাবি থেকে সরে আসেননি। মূলত নিজেদের নিবন্ধন টিকিয়ে রাখতে, মনোনয়ন বাণিজ্য করতে এবং দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়; এটা প্রমাণ করতেই ২০১৮ সালের নির্বাচনে অংশ নেয় বিএনপি। এবং বিএনপি তাদের লক্ষ্যে ষোলআনা সফল। পুলিশ আর প্রশাসন মিলে ২০১৮ সালের নির্বাচন প্রহসন বানিয়ে ‘দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’ এ দাবির পক্ষে যুক্তি আরও জোরালো করে।


২০১৮ সালে বিএনপির পাতা ফাঁদেই পা দেয় সরকার। কিন্তু সেই ফাঁদ থেকে ফসল তুলতে পারেনি বিএনপি। ২০১৮ সালের নির্বাচন নিয়ে অনেক বক্তৃতা দিলেও মাঠে, মাঠের বাইরে, আদালতে কোনো প্রতিরোধ গড়তে পারেনি বিএনপি। বরং একবার সংসদে যাবো না বলে, আবার শেষ মুহূর্তে সংসদে যোগ দিয়ে, আবার সংসদ থেকে পদত্যাগ করে নিজেদের অস্থিরতাই বারবার প্রমাণ করেছে। জাতীয়-আন্তর্জাতিক ভাবে অনেক প্রশ্ন উঠলেও সেই নির্বাচনের ফল দিয়ে পাঁচবছর দেশ চালাতে কোনো অসুবিধা হয়নি আওয়ামী লীগের।


২০১৮ সালের নির্বাচনের পর থেকেই বিএনপি আবার তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনে নামে। গত বছর দেশজুড়ে বিভাগীয় সমাবেশ করে জনমনে দারুণ চাঞ্চল্যও সৃষ্টি করে বিএনপি। কর্মীদের মধ্যেই দারুণ উৎসাহ সৃষ্টি হয়। আগের বছর আন্দোলনে পাওয়া সাফল্যে ভর করে গত জুলাইয়ে আন্দোলনের গিয়ার বদল করে বিএনপি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও