কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীত মৌসুমে শিশুর যত্ন

প্রথম আলো প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩, ১৯:৫১

শীতের হিমেল হাওয়া দরজায় কড়া নাড়ছে। এ সময় ঠান্ডাজনিত রোগে শিশুরা আক্রান্ত হয় বেশি। কিছু সতর্কতা অবলম্বন করলে এ সময় জীবাণুর বিস্তার রোধ ও শীত মৌসুমকে তাদের জন্য নিরাপদ রাখা যায়।


এ জন্য যেসব বিষয় মেনে চলতে হবে—


হাত ধোয়ার অভ্যাস: শিশুদের নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার চেষ্টা করতে হবে, তা শীত বা গ্রীষ্ম—যেকোনো সময়। বিশেষ করে বাইরে থেকে বাসায় ফিরলে এবং কোনো কিছু খাওয়ার আগে। এই অভ্যাস শরীরে জীবাণু প্রবেশকে প্রতিরোধ করে এবং অনেক রোগবালাইকে দূরে রাখে।


হাঁচি–কাশির আদবকেতা: শিশুদের হাঁচি বা কাশির সময় মুখ ঢেকে রাখতে শেখানোর পাশাপাশি হাঁচি বা কাশি এলে হাতের পরিবর্তে টিস্যু বা বাহু ব্যবহার করতে শেখানো উচিত। এতে জীবাণু পরিবেশে ছড়াতে পারে না।


পোশাক: শিশুদের জামাকাপড়, স্কুলের কাপড় প্রতিবার ব্যবহারের পর ধুয়ে ফেলুন, ঘন ঘন তাদের বিছানার বালিশের কভার ও চাদর পরিবর্তন করুন। তাদের জন্য আলাদা তোয়ালে রাখুন। এ ছাড়া শিশুদের শরীরে যেন ভেজা কাপড় না থাকে, সেদিকে খেয়াল রাখুন।


খাদ্যাভ্যাস: ঠান্ডা আবহাওয়ায় সাধারণত অনেকেই অপর্যাপ্ত পানি পান করি। সে ক্ষেত্রে আপনার শিশু পর্যাপ্ত পানি পান করছে কি না, খেয়াল রাখুন। প্রতিদিনের খাবারের তালিকায় পুষ্টিকর, ভিটামিনসমৃদ্ধ ও শরীরকে উষ্ণ রাখে, এমন খাবার রাখার চেষ্টা করুন, যা শিশুদের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও