কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ওভেন ব্যবহারের সময় এসব নিয়ম মানছেন তো?

প্রথম আলো প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২৩, ১৪:১৬

কর্মব্যস্ত জীবনে প্লেটে গরম-গরম খাবারের জোগান দেওয়া এখন বেশ কঠিন। কিন্তু মাইক্রোওয়েভ ওভেনের কারণে মিনিটের মধ্যেই ঠান্ডা খাবার হয়ে যাচ্ছে গরম। রান্নাও করা যাচ্ছে নানান পদ। আধুনিক রান্নাঘরের অবিচ্ছেদ্য এক অনুষঙ্গ এই মাইক্রোওয়েভ ওভেন। জীবনকে অনেকটা সহজ করলেও অনেকেরই মনে দ্বিধা আছে যে মাইক্রোওভেনে রান্না করা খাবারের গুণাগুণ কি ঠিক থাকে? এতে গরম বা রান্না করা খাবারে কি ক্যানসারের ঝুঁকি বাড়ে? এ ধরনের প্রশ্ন মনে আসে অনেকেরই।


মাইক্রোওয়েভ কী


মাইক্রোওয়েভ হচ্ছে একধরনের তড়িৎ-চৌম্বকীয় বিকিরণ (ইলেকট্রোম্যাগনেট রেডিয়েশনের তরঙ্গদৈর্ঘ্য দৃশ্যমান আলোর চেয়ে কম কিন্তু রেডিও ওয়েভের চেয়ে বেশি)। মাইক্রোওভেন এই তরঙ্গদৈর্ঘ্য ব্যবহার করে শক্তি উৎপন্ন করে খাবারে থাকা পানির অণুকে তরঙ্গায়িত করে। ফলে সেখানে তাপ উৎপন্ন হয়ে খাবার গরম হয়। এখন প্রশ্ন হচ্ছে, এতে কি খাবার গরম বা রান্না করা নিরাপদ?


বৈজ্ঞানিক গবেষণায় বলা হয়, মাইক্রোওয়েভ ওভেনে নির্দেশিত নিয়ম মেনে রান্না করলে ক্যানসারের ঝুঁকি থাকে না। মাইক্রোওয়েভ ওভেন খাবারের ডিএনএর পরিবর্তন করে না, যে কারণে ক্যানসারের ঝুঁকি থাকে না। তাই ব্যবহারের জন্য অবশ্যই নন-আয়নাইজড মাইক্রোওভেন দেখে কিনতে হবে। যা খাবার রান্না বা গরমের জন্য নিরাপদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও