কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রবাসী আয় বাড়াতে হুন্ডি ঠেকানোর উপায় কী

প্রথম আলো প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২৩, ১৬:০১

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের অবদান অনস্বীকার্য। বাংলাদেশ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য বলছে, ১৯৭৬ সাল থেকে এই পর্যন্ত প্রায় দেড় কোটি বাংলাদেশি কাজ নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে গেছেন। তবে দেশের সিংহভাগ রেমিট্যান্স (প্রবাসী) আসে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ বিশেষত সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে।


বিশ্বব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠানের গবেষণায় উঠে এসেছে, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক বা প্রাকৃতিক দুর্যোগ এবং মহামারির মতো সংকটকালে দেশে প্রবাসীদের টাকা পাঠানোর প্রবণতা বেড়ে যায়। বিশ্বব্যাংকের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, ২০০৪ সালের সুনামির পর ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে রেমিট্যান্স আসার পরিমাণ আগের বছরের তুলনায় বেশি ছিল। এ ছাড়া কোভিড ও কোভিড–পরবর্তী সময়ে দক্ষিণ এশিয়ায় রেমিট্যান্স প্রায় ৫ দশমিক ২ শতাংশ বেড়েছিল। কোভিড–পরবর্তী পরিস্থিতি দ্রুত মোকাবিলায় প্রবাসী আয় এই অঞ্চলের দেশগুলোকে বেশ সাহায্য করেছিল। 


বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্সের পরিমাণ ছিল প্রায় ২৪ দশমিক ৭৭ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৯-২০ অর্থবছরের তুলনায় প্রায় ৩৬ দশমিক ১০ শতাংশ বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও