কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেভাবে বাহিনী গড়ল হামাস

www.ajkerpatrika.com গাজা প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২৩, ১২:৩৫

ইসরায়েলের মাটিতে গত ৭ অক্টোবর চালানো হামলায় হামাসের সঙ্গে অংশ নিয়েছিল ফিলিস্তিনের আরও পাঁচ সশস্ত্র গোষ্ঠী। ২০২০ সাল থেকে সামরিক কায়দায় একসঙ্গে প্রশিক্ষণ নিয়েছে সংগঠনগুলো। 


বিবিসির এক বিশ্লেষণে উঠে এসেছে, ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র সংগঠন হামাস এবং কয়েকটি সশস্ত্র গোষ্ঠী গাজায় যৌথ মহড়া চালিয়েছে। সেই মহড়াগুলোর সঙ্গে ৭ অক্টোবরে পরিচালিত হামলার কৌশলের মিল রয়েছে। মহড়াগুলোর মধ্যে অন্তত একটি হয়েছিল ইসরায়েলের সঙ্গে সীমান্তবেষ্টনীর এক কিলোমিটারেরও কম দূরত্বে। সেই মহড়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়েছিল। 


ইসরায়েলি নাগরিকদের কীভাবে জিম্মি করবে, সে ধরনের অনুশীলনও করে হামাস। অভিযানের আদলে মহড়া, এমনকি ইসরায়েলের প্রতিরক্ষাব্যবস্থা কীভাবে ভাঙা সম্ভব, সেটির মহড়াও করেছিল হামাস। ২০২০ সালে প্রথম মহড়ার পর পরবর্তী তিন বছরে সব মিলিয়ে চারটি মহড়া চালিয়েছে হামাস। দ্বিতীয় মহড়াটি হয় প্রায় এক বছর পর, ২০২১ সালের ২৬ ডিসেম্বর। তৃতীয় মহড়াটি হয় ২০২২ সালের ২৮ ডিসেম্বর। আর সংগঠনের সর্বশেষ মহড়াটি ছিল সত্যিকারের হামলার মাত্র ২৫ দিন আগে। ২০২০ সালের ২৯ ডিসেম্বর হামাস নেতা ইসমাইল হানিয়া চারটি মহড়ার প্রথমটি ঘোষণা করেন, যেটির সাংকেতিক নাম ছিল ‘স্ট্রং পিলার’।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও