কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘কিংস পার্টি’ রাজনীতির ভূত ও ভবিষ্যৎ

সমকাল শেখ রোকন প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২৩, ১০:০৯

সাধারণ নির্বাচনের আগে আগে সংবাদ সম্মেলন বা বিসংবাদ সমাবেশের মাধ্যমে নতুন দলের আবির্ভাব বাংলাদেশের রাজনীতিতে প্রায় প্রতিষ্ঠিত রেওয়াজ। ‘ওয়ান ইলেভেন’ সরকার ২০০৮ সালে ‘রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা’ প্রণয়নের পর থেকে অবশ্য নির্বাচনে অংশ নিতে চাইলে নির্বাচন কমিশনের কাছ থেকে নিবন্ধনও নিতে হচ্ছে। যেমন চলতি বছরেও পাঁচটি নতুন রাজনৈতিক দল নিবন্ধন পেয়েছে। ইসির ওয়েবসাইটে প্রকাশিত নিবন্ধনের তারিখ অনুযায়ী দলগুলো হচ্ছে: তৃণমূল বিএনপি (১৬ ফেব্রুয়ারি ২০২৩), ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ (৮ মে ২০২৩), বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদ (৮ মে ২০২৩), বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন-বিএনএম (১০ আগস্ট ২০২৩), বাংলাদেশ সুপ্রিম পার্টি-বিএসপি (১০ আগস্ট ২০২৩)। 


এই পাঁচ রাজনৈতিক দলের মধ্যে তৃণমূল বিএনপি, ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ ও বাংলাদেশ জাসদকে উচ্চ আদালতের নির্দেশে নিবন্ধন দিতে ‘বাধ্য’ হয় নির্বাচন কমিশন। আর বিএনএম ও বিএসপি নিবন্ধন পায় ‘নিয়ম অনুযায়ী’। যদিও চলতি বছর এপ্রিলে ওই দুই দলের সঙ্গে ‘প্রাথমিক বাছাইয়ে’ টিকে যাওয়া আরও ১০টি রাজনৈতিক দল শেষ পর্যন্ত নিবন্ধন পায়নি। নিবন্ধনবঞ্চিতদের মধ্যে এবি পার্টি, গণঅধিকার পরিষদ, নাগরিক ঐক্য, রাষ্ট্রসংস্কার আন্দোলনের মতো রাজনীতির মাঠে সুপরিচিত ও দৃশ্যত বেশি জনসম্পৃক্ত রাজনৈতিক দলও রয়েছে। আর দুই দশক ধরে রাজনীতিতে সক্রিয় গণসংহতি আন্দোলন উচ্চ আদালতের নির্দেশনা নিয়ে এসেও ইসির আপিলের কারণে আটকে আছে। নির্বাচন কমিশন যত ব্যাখ্যাই দিক; প্রথমোক্ত দলগুলোর নিবন্ধনপ্রাপ্তি এবং শেষোক্ত দলগুলোর নিবন্ধন-বঞ্চনা প্রমাণ করে– ‘ডাল মে কুছ কালা হ্যায়’।


যাহোক, এ বছর নিবন্ধন পাওয়া রাজনৈতিক দলগুলোর মধ্যে বিএমএম তিন মাসের মাথায় জাতীয় সংসদের ৩০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়ে মাঠে নেমেছে। দলটি দাবি করছে, তাদের পেছনে কারও পৃষ্ঠপোষকতা বা সহযোগিতা নেই। কিন্তু যখন একটি নবগঠিত রাজনৈতিক দল তিন মাসের মাথায় মহাখালীর ‘খুপরি’ থেকে গুলশানের আলিশান কার্যালয়ে এসে ওঠে, তখন এর ‘রাজনৈতিক-অর্থনীতি’ নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য।


সর্বশেষ, নিবন্ধনের সময়কার সদস্য সচিবকে সরিয়ে ১৬ নভেম্বর মহাসচিবের দায়িত্বপ্রাপ্ত মোহাম্মদ শাহজাহান তাঁর দলকে ‘কিংস পার্টি’ হিসেবে অভিহিত না করারও অনুরোধ জানিয়েছেন (সমকাল, ২৫ নভেম্বর ২০২৩)। কেবল বিএমএ বা তৃণমূল বিএনপি নয়; বাংলাদেশ জাসদ ছাড়া চলতি বছর নিবন্ধন পাওয়া বাকি দুটি দলের ব্যাপারেও ‘কিংস পার্টি’ তকমা সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও