কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাগে পেয়ে দেখিয়ে দেওয়ার রাজনীতি

www.ajkerpatrika.com চিররঞ্জন সরকার প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩, ১৫:২৯

আমাদের দেশের রাজনীতিতে অনেক কিছুই ‘তলে তলে’ হয়। এই ‘তলে তলে’ হওয়া আলাপ-আলোচনা-শর্ত-চুক্তির আলোকে শেষ মুহূর্তে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে, এমন একটা প্রত্যাশা অনেকের মধ্যেই ছিল। কিন্তু সেই আশা ক্রমেই উবে যেতে বসেছে। বিএনপি শেষ পর্যন্ত নির্বাচন বর্জন করবে বলেই প্রতীয়মান হচ্ছে। নির্বাচন বর্জন করে সরকারের বিরুদ্ধে হরতাল-অবরোধের কর্মসূচি দিয়ে দলটি কি আদৌ টিকবে, এ প্রশ্নটি ঘুরেফিরে আসছে।


বিএনপিকে বাদ দিয়ে কীভাবে নির্বাচন করা যায়, সেই নির্বাচনে জেতা যায়, ক্ষমতায় থাকা যায়, সেই ক্ষমতাকে কীভাবে জায়েজ করা যায়? এসব ব্যাপার আওয়ামী লীগের মতো অভিজ্ঞ আর কোনো দল দুনিয়ায় আছে বলে মনে হয় না। ১৫ বছর ধরে তারা সেই চর্চা অত্যন্ত দক্ষতার সঙ্গে করছে এবং এ ক্ষেত্রে তারা সফলও হচ্ছে। কাজেই বলা যায়, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন ‘ভালোভাবেই’ হবে, সেটা পরিষ্কার হয়ে গেছে। এই নির্বাচনে জিতে আবার আওয়ামী লীগই যে ক্ষমতায় আসবে, এটা প্রায় স্পষ্ট হয়ে উঠছে।


ছোট দলগুলোকে নির্বাচনে ভিড়িয়ে নির্বাচনকে যথাসম্ভব ‘অংশগ্রহণমূলক’ করার জন্য আওয়ামী লীগ চেষ্টা চালিয়ে যাচ্ছে। বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে যারা নির্বাচনে আসতে চায়, তাদের নির্বাচনে আনার ব্যাপারে আওয়ামী লীগের উৎসাহের কোনো ঘাটতি নেই। নতুন নতুন দল ও জোটের আত্মপ্রকাশ ঘটছে। নির্বাচনের বাগানে নতুন নতুন ‘ফুল’ ফুটছে। ইতিমধ্যে বিএনপির কিছু নিষ্ক্রিয় ও সাবেক নেতা নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছেন। আরও কিছু নেতাকে নির্বাচনে অংশগ্রহণ করানোর জন্য জোর চেষ্টা-তদবির চলছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও