কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সহজে সবার সঙ্গে মিশে যান? জেনে নিন এর অসুবিধা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩, ২০:১৩

সহজে মিশতে পারা নিঃসন্দেহে একটি গুণ। সবার এই গুণ থাকে না। এটি একদিনে গড়েও ওঠে না। কিছু মানুষ থাকে যারা ছোটবেলা থেকেই চটপটে স্বভাবের হয়। তারা খুব দ্রুত মানুষের সঙ্গে মিশে যেতে পারে। তবে এ ধরনের মানুষের কিছু অসুবিধাও থাকে। সবার সঙ্গে সহজে মিশে গেলে কিছু বিষয় সমস্যা হয়ে দাঁড়াতে পারে। তাই বলে কি কারও সঙ্গে মিশবেন না? অবশ্যই মিশবেন। তবে এই দিকগুলোর প্রতিও খেয়াল রাখতে হবে-


১. প্রতিশ্রুতি রক্ষার চাপ


সহজে মিশতে পারলে বন্ধু হতে সময় লাগে না। তখন অনেক আপনজন তৈরি হয়। যে কারণে স্বাভাবিকভাবেই আপনার প্রতি অনেক মানুষের প্রত্যাশাও তৈরি হবে। দিতে হবে অনেককে অনেক প্রতিশ্রুতি। এরপর সেসব প্রতিশ্রুতি রক্ষা করার চাপ অনুভব করবেন। কারণ একজন মানুষ খুব বেশি মানুষের প্রত্যাশা পূরণ করতে পারে না। অনেক জায়গায় যেতে হতে পারে, অনেক সামাজিক কর্মকাণ্ডে জড়িত থাকা লাগতে পারে। এগুলো আপনার কাছে চাপ হিসেবে ধরা দিতে পারে। কারণ সব সময় সব প্রতিশ্রুতি রক্ষা করা সম্ভব হয় না।


২. আবেগের প্রাধান্য


যারা মানুষের সঙ্গে সহজে মিশে যায়, তাদের মন অনেক নরম হয়। তারা অন্যদের থেকে বেশি আবেগপ্রবণ হয়ে থাকে। এ ধরনের মানুষেরা কোনো যাচাই-বাছাই ছাড়াই তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিয়ে নেয়। এই আবেগপ্রবণতা তাদের জীবনের ব্যক্তিগত এবং পেশাদার উভয় দিককে প্রভাবিত করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে