কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নারী ও কন্যার প্রতি সহিংসতা বন্ধে এগিয়ে আসুন

জাগো নিউজ ২৪ মিতি সানজানা প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩, ১৭:৪০

নারী ও কন্যার প্রতি সহিংসতা বন্ধে এগিয়ে আসুন, সহিংসতা প্রতিরোধে বিনিয়োগ করুন’- স্লোগানে নারী ও শিশুসহ সব জেন্ডারভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ১৬ দিনব্যাপী প্রচারাভিযান কর্মসূচি শুরু হলো।


নারী ও শিশুসহ সব জেন্ডারভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ‘১৬ দিনের প্রচারণা’ জাতিসংঘ কর্তৃক স্বীকৃত আন্তর্জাতিক পক্ষ। এটি ২৫ নভেম্বর শুরু হয় এবং তা ১০ ডিসেম্বর (আন্তর্জাতিক মানবাধিকার দিবস) পর্যন্ত আন্তর্জাতিকভাবে পালিত হয়।


১৬ দিনের প্রচারণায় নারী ও শিশুদের প্রতি সমাজের যে নেতিবাচক মনোভাব এবং দৃষ্টিভঙ্গি রয়েছে তা পরিবর্তনের জন্য জনসচেতনতা বাড়ানোর প্রতি দৃষ্টি দেওয়া হয়। এসব জনসচেতনামূলক কার্যক্রমের মাধ্যমে দেশে লিঙ্গভিত্তিক সহিংসতা, নারী ও শিশুদের ওপর সহিংসতা, বৈষম্যমূলক মনোভাব পরিবর্তন, প্রয়োজনীয় আইন ও পরিষেবা উন্নত করার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানানো হয় এই পক্ষে।


কিন্তু দুঃখজনক বিষয় হলো কঠোর আইন, প্রচার প্রচারণা ও উচ্চ আদালতের নানান ধরনের নির্দেশনার পরও নারীর প্রতি সহিংসতা কমছে না বরং দিন দিন এর মাত্রা বাগছে। আবার এই সবকিছুর জন্য নারীকেই দায়ী করছে সমাজ৷ নারীকে দায়ী করার এই মানসিকতার পেছনে প্রচলিত পুরুষতান্ত্রিক মানসিকতাই কাজ করছে৷


মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার একটি নারীবান্ধব সরকার। নারীবান্ধব সব ধরনের আইন প্রণয়ন হয়েছে গত এক দশকে। কিন্তু তবুও নির্যাতনকারীদের ভয় বা হুমকি, আদালতে মামলা চালিয়ে যাওয়ার আর্থিক ও মানসিক চাপের কারণে অনেক নারী প্রায়শই আদালতের বাইরে আলোচনা মাধ্যমে মীমাংসার করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও