কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মনোনয়ন : আওয়ামী লীগের আলোচিতদের অনেকে বাদ পড়ছেন

প্রথম আলো প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩, ১১:৪৮

সারা দেশে ৩০০ আসনেই দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আজ রোববার বিকেলে তালিকা প্রকাশ করা হবে। সংশ্লিষ্ট সূত্র বলছে, দলটির উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর বাদ পড়তে পারেন। বাদ দেওয়া হতে পারে পঙ্কজ নাথকে। সম্প্রতি তাঁকে নিয়ে দলের ভেতরেই বিতর্কের সৃষ্টি হয়েছিল। আওয়ামী লীগের প্রয়াত নেতা সুরঞ্জিত সেনগুপ্তের স্ত্রী জয়া সেনগুপ্ত এবার মনোনয়ন না–ও পেতে পারেন।


আওয়ামী লীগের পার্লামেন্টারি বোর্ডের একাধিক সদস্য জানিয়েছেন, আলোচিত অনেকে বাদ পড়তে পারেন। বাদ পড়া সদস্যের সংখ্যা অর্ধশত হতে পারে। এমন অনেকেই মনোনয়ন পেতে পারেন, যাঁরা এই প্রথম দলের প্রার্থী হতে যাচ্ছেন। দলটির কেন্দ্রীয় নেতা সেলিম মাহমুদ, আহমদ হোসেন, শফিউল আলম চৌধুরী প্রথমবারের মতো দলীয় মনোনয়ন পেতে পারেন। অনেক নতুন মুখ আসতে পারে।

তবে বর্তমান মন্ত্রিসভার সদস্যদের কেউ বাদ পড়ছেন না বলেও দলটির সূত্রগুলো জানাচ্ছে।


গত বৃহস্পতিবার থেকে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড দলীয় প্রার্থী বাছাইয়ে টানা বৈঠক করছে। গতকাল শনিবার রাতে দেশের আট বিভাগের প্রার্থীর তালিকা চূড়ান্ত করা হয়। তবে এবার বোর্ডের বৈঠকের স্থান এবং কারা বাদ পড়ছেন, এই বিষয়ে অত্যন্ত গোপনীয়তা অবলম্বন করা হয়।


আজ সকাল ১০টায় গণভবনে আওয়ামী লীগের সব মনোনয়নপ্রত্যাশীর সঙ্গে মতবিনিময় করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাঁদের দিকনির্দেশনা দেবেন। বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থী তালিকা ঘোষণা করা হতে পারে বলে দলীয় সূত্র জানিয়েছে।


১৮ থেকে ২১ নভেম্বর পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের কাছে দলীয় ফরম বিক্রি করা হয়। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, কেন্দ্রীয় নেতা শেখ ফজলুল করিম সেলিম, শেখ হেলালসহ কমপক্ষে ছয়জন নেতার আসনে বাড়তি কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। বাকি আসনের জন্য ৩ হাজার ৩৫৬টি মনোনয়ন ফরম বিক্রি করে দলটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও