কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সামিট পাওয়ারের তিন বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন শুরু

বণিক বার্তা প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ১২:৩৮

বিদ্যুৎ খাতের তালিকাভুক্ত কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের (পিএসএল) তিনটি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন শুরু হয়েছে। বিদ্যুৎ কেন্দ্রগুলোর সঙ্গে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) করা বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) পুনর্নবায়ন, ট্যারিফ নির্ধারণ, মেয়াদ ও শর্তের বিষয়ে আলোচনার পর ২২ নভেম্বর থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। সামিট পাওয়ার সূত্রে এ তথ্য জানা গেছে। 


তথ্যানুসারে, সামিট পাওয়ারের আশুলিয়া, চান্দিনা ও মাধবদী বিদ্যুৎ কেন্দ্রের পাঁচ বছর মেয়াদি পিপিএ ২২ নভেম্বর থেকে কার্যকর হয়েছে। গত ৩১ আগস্ট বিআরইবির পিপিএর মেয়াদ শেষ হয়েছিল। এরপর পুনরায় ৮ নভেম্বর চুক্তির মেয়াদ পাঁচ বছরের জন্য বাড়ানো হয়। 


অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ২ টাকা ৮৫ পয়সা। আলোচ্য হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সমন্বিত ইপিএস হয়েছে ৪৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৮৩ পয়সা। চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে সমন্বিত শেয়ারপ্রতি নিট পরিচালন নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৪ টাকা ৮২ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৪ টাকা ৩ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭ টাকা ৬৮ পয়সায়, ২০২২ সালের ৩০ জুন শেষে যা ছিল ৩৫ টাকা ৭২ পয়সা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও