কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে গ্রহে বালুবৃষ্টি হয়

প্রথম আলো প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ১১:৩২

সোলস ব্যান্ডের গায়ক পার্থ বড়ুয়ার কণ্ঠে শোনা বিখ্যাত গান, ‘বৃষ্টি দেখে অনেক কেঁদেছি...’ এখন একদিন সকালে আপনি শুনলেন, বালু দেখে অনেক কেঁদেছি! নতুন এক গ্রহের খোঁজ মিলেছে, যেখানে বৃষ্টির পানির দেখা মিলছে না, বালুবৃষ্টি হয় সেখানে।


মার্কিন মহাকাশ সংস্থা নাসার টেলিস্কোপ ভিন্ন আচরণ করে এমন একটি গ্রহের খোঁজ দিচ্ছে। সেখানে রীতিমতো বালুবৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন জ্যোতির্বিদেরা। প্ল্যানেট ওয়াস্প-১০৭ বিতে বালুবৃষ্টির খোঁজ মিলেছে। সেখানে তাপমাত্রা অনেক বেশি আর প্রচণ্ড বাতাস ও সালফার ডাই–অক্সাইডের পোড়া গন্ধ রয়েছে।


নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের লেন্সে ধরা পড়েছে এই গ্রহ। গ্রহটি ভারগো বা কন্যা নক্ষত্রমণ্ডল থেকে প্রায় ২০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। জ্যোতির্বিজ্ঞানীরা বেশ মনোযোগ দিয়েই গ্রহটির ওপর চোখ রাখছেন। গ্রহটি আকারে খুব বড় কিন্তু বেশ হালকা। হাওয়াই মিঠাই বা ক্যান্ডি ফ্লস নামে গ্রহটির ডাকনাম দেওয়া হয়েছে।


বেলজিয়ামের ক্যাথলিক ইনস্টিটিউট (কেইউ) লিউভেনের বিজ্ঞানী অধ্যাপক লিন ডেসিন বলেন, ‘এসব তথ্য আমাদের কাছে নতুন। আসলে অন্যান্য গ্রহ সম্পর্কে আমাদের জ্ঞান আমরা পৃথিবী থেকে যা জানি, তার ওপর ভিত্তি করে তৈরি করা। সাম্প্রতিক পর্যবেক্ষণে আমরা চমকে গেছি। আমাদের সৌরজগতের বাইরে সন্ধান পাওয়া এই গ্রহ বেশ অদ্ভুত। বাইরের বিশ্ব সম্পর্কে নতুন ধারণা দিচ্ছে আমাদের। আমরা সেখানে সিলিকেট বালুর মেঘের আভাস পেয়েছি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও