কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জনতার সরকার, বৈঠক ও আলাপনে ব্যয় কোটি টাকা, ব্যবহার সামান্য

প্রথম আলো প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ০৯:০৯

জনগণের সঙ্গে সরকারের সরাসরি যোগাযোগ ও সম্পৃক্ততা বাড়াতে ‘জনতার সরকার’ নামে একটি ওয়েবসাইট তৈরি করেছিল তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। ব্যয় হয়েছিল ৩ কোটি টাকা।


ওয়েবসাইটটি গত বছরের ১৫ সেপ্টেম্বর ঘটা করে উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, এটি দেশের সাধারণ জনগণ ও সরকারের মধ্যে সেতুবন্ধ তৈরি করবে।


এক বছরের বেশি সময় পর দেখা যাচ্ছে, জনতার সরকার ওয়েবসাইটটি তেমন কোনো কাজে লাগছে না। সাধারণ মানুষের মধ্যে এটির ব্যবহার নেই বললেই চলে।


সাইটটি তৈরি হয়েছিল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ‘বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন’ শীর্ষক প্রকল্পের অধীনে। এটি কী কাজে লাগছে, তা জানতে প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছে প্রায় এক মাস ধরে। মুঠোফোনে কল করে, খুদে বার্তা পাঠিয়ে এবং তাঁর কার্যালয়ে গিয়েও এ বিষয়ে বক্তব্য পাওয়া যায়নি।


শুধু জনতার সরকার নয়, অনলাইনে বৈঠক করার মাধ্যম ‘বৈঠক’ ও ইন্টারনেটভিত্তিক যোগাযোগমাধ্যম ‘আলাপন’ও জনপ্রিয়তা পায়নি। যদিও বলা হয়েছিল, বিদেশি মাধ্যম জুম ও গুগল মিটের বিকল্প হবে বৈঠক এবং হোয়াটসঅ্যাপের মতো মাধ্যমগুলোর বিকল্প হবে আলাপন।






সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও