কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পাইকারি-খুচরায় দামের বড় পার্থক্য

রাজধানীর কারওয়ান বাজারে গত বুধবার রাতে মাঝারি আকারের একটি ফুলকপি পাইকারিতে কমবেশি ২৫ টাকায় বিক্রি হয়েছে। অথচ আগারগাঁওয়ের তালতলা বাজারে গতকাল বৃহস্পতিবার সকালে ওই রকম একটি ফুলকপি ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। আশপাশের পাড়া-মহল্লায় দাম আরও পাঁচ টাকা বেশি। অর্থাৎ পাইকারি বাজার থেকে মাত্র ৩-৪ কিলোমিটার দূরে খুচরায় একেকটি ফুলকপি ১৫–২০ টাকা বেশিতে বিক্রি হয়।

বিক্রেতারা বলছেন, পাইকারি বাজার থেকে পণ্য কিনে আনতে পরিবহনসহ কিছু খরচ রয়েছে। এ ছাড়া খুচরা বিক্রির সময় পরিমাণে কিছু বেশি দিতে হয় এবং কিছু পণ্য নষ্টও হয়। এরপর অল্প কিছু লাভে তাঁরা পণ্য বিক্রি করেন। অন্যদিকে ক্রেতাদের অভিযোগ, দাম বেশি নিচ্ছেন বিক্রেতারা।

শুধু তালতলাই নয়, রাজধানীর অন্যান্য বাজারের চিত্রও একই। সরেজমিনে গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত আগারগাঁওয়ের তালতলা থেকে শুরু করে রাজধানীর মিরপুর–৬, বর্ধিত পল্লবীর দুয়ারীপাড়া, মোহাম্মদপুর টাউন হল, শাহজাহানপুর ও মালিবাগ—এই ছয় বাজার ঘুরে পাইকারি ও খুচরা পর্যায়ের দ্রব্যমূল্যে বড় পার্থক্য দেখা গেছে।

বাজারে শীতকালীন শাকসবজির সরবরাহ বেড়েছে। তাতে কিছুদিন ধরে এগুলোর দাম কমেছে। সেই সঙ্গে দাম কমেছে ডিম আর গরুর মাংসের। তবে আগে থেকেই বেড়ে যাওয়া চাল, আটা, ডাল, চিনিসহ অন্যান্য নিত্যপণ্যের দাম এখনো উচ্চমূল্যে স্থির হয়ে আছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন