কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জোট-মহাজোটের রাজনীতি

ঢাকা পোষ্ট খান মুহাম্মদ রুমেল প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩, ১৬:০২

স্বাধীন বাংলাদেশে এগারোটি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শুরুতেই বলা ভালো, এগারোটি জাতীয় নির্বাচনের মধ্যে অংশগ্রহণমূলক হয়নি সব নির্বাচন। নির্দিষ্ট করে বললে, ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮ এবং ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছিল অংশগ্রহণমূলক। বাকি নির্বাচনগুলো কোনো না কোনো দল বা একাধিক দল বর্জন করেছে।


শুরুতে ১ হাজার টাকা জামানত দিয়ে শুরু হয়ে এখন একজন প্রার্থীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে জামানত দিতে হয় ২৫ হাজার টাকা।


প্রথম জাতীয় সংসদ নির্বাচন


স্বাধীন বাংলাদেশে প্রথম জাতীয় সংসদ নির্বাচন হয় ১৯৭৩ সালের ৭ মার্চ। দিনটি ছিল বুধবার। এই নির্বাচনে অংশগ্রহণকারী দলের সংখ্যা ছিল ১৪। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন ১০৯১ জন। ভোট পড়েছিল ৫৩.৫৪ শতাংশ।


অংশগ্রহণকারী ১৪টি দলের মধ্যে আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে এককভাবে পেয়েছিল ২৯২ আসন। সংরক্ষিত ১৫ মহিলাসহ এই সংসদে তাদের প্রতিনিধি ছিল ৩০৭।


এই নির্বাচনে দলটির ১১ জন সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিল। বাকি দলগুলোর মধ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল ৩টি, ন্যাপ (ভাসানী) ১টি, বাংলাদেশ জাতীয় লীগ ১টি এবং স্বতন্ত্র ৩ জন প্রার্থী বিজয়ী হয়েছিলেন। মুসলিম লীগ, নেজামে ইসলাম, জামায়াতে ইসলামসহ মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী সব ধর্মভিত্তিক দলের রাজনীতি তখন নিষিদ্ধ ছিল।


দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচন


জিয়াউর রহমানের অধীনে দ্বিতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭৮ সালের ১৮ ফেব্রুয়ারি, রোববার। অংশ নেয় ২৯টি রাজনৈতিক দল। মোট ভোট পড়েছিল ৫১.২৮ শতাংশ। এই নির্বাচনের জামানত ছিল ২ হাজার টাকা।


বিএনপি বিজয়ী হয়ে সংরক্ষিত মহিলা আসন ১৫ থেকে বাড়িয়ে ৩০ নির্ধারণ করে। নির্বাচনে বিএনপি ৩০০ আসনের মধ্যে এককভাবে ২২০টি পায়। এর সঙ্গে সংরক্ষিত ৩০টি আসন যোগ হয়ে মোট আসন দাঁড়ায় ২৫০টি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও