কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অন্যের মন জুগিয়ে চলেন? জেনে নিন এর নেতিবাচক দিক

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩, ১২:১৩

আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছে যারা সব সময় অন্যের মন জুগিয়ে চলেন। অনেকে আবার কেউ না বলে দেওয়া পর্যন্ত বুঝতেও পারে না যে তাদের এই প্রবণতা রয়েছে। তাদের নিজের খরচে অন্যের চাহিদা এবং আকাঙ্ক্ষাকে অগ্রাধিকার দেওয়ার প্রবণতা থাকে। তারা মনে করে এটি একটি গুণ, কিন্তু এর বিভিন্ন নেতিবাচক ফল রয়েছে যা একজন ব্যক্তির জীবনের বিভিন্ন দিককে প্রভাবিত করতে পারে।


১. সম্পর্কে টানাটানি তৈরি হয়


মানুষকে আনন্দ দেওয়ার পেছনে উদ্দেশ্য হলো ইতিবাচক সম্পর্ক গড়ে তোলা। কিন্তু অন্যদেরকে খুশি রাখার সার্বক্ষণিক চেষ্টা সম্পর্কের ক্ষেত্রে টানাটানি তৈরি করতে পারে। যাকে খুশি রেখে চলা হয়, সে এই অভ্যাসকে তার প্রাপ্য মনে করে। যে কারণে একটা সময় তা অপরজনের জন্য চাপ হিসেবে তৈরি হয়। কারণ, কোনো সম্পর্কই একজনের পক্ষে টেনে নেওয়া সম্ভব নয়। যারা অন্যের মন জুগিয়ে চলে, তারা অন্যকে খুশি রাখার জন্য কোনোকিছুতে ‌‌‘না’ বলতে পারে না। কিন্তু পরবর্তীতে তা তাদের জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়।


২. আত্মসম্মান কমে যায়


সবকিছুতে অন্যদের কাছ থেকে অনুমোদন এবং বৈধতা চাওয়ার অভ্যাস আত্ম-সম্মানে প্রভাব ফেলতে পারে। অন্যের মন জুগিয়ে চলা মানুষেরা কখনো নিজের মনের কথা শুনে চলতে পারে না। অন্যের মতামতই তাদের মতামত। যে কারণে কমতে থাকে আত্মসম্মান। অন্যের প্রত্যাশা পূরণের ক্রমাগত প্রচেষ্টা মানুষকে অবমূল্যায়িত করে এবং এটি তাদের সামগ্রিক আত্মসম্মানের ওপর সরাসরি নেতিবাচক প্রভাব ফেলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে