কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে ৭ সবজি ও ফল আপনার এখনই প্রয়োজন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩, ১৩:৪১

বর্তমান ফাস্টফুডে ভরা বিশ্বে সামগ্রিক সুস্থতার জন্য সঠিক পুষ্টির বিকল্প নেই। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আমাদের স্বাস্থ্যের বিকাশের জন্য পর্যাপ্ত পুষ্টি অপরিহার্য। শীতের শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সর্দি, কাশি এবং গলা ব্যথার মতো সমস্যাও নিয়ে আসে। এক্ষেত্রে পুষ্টিকর খাবারকে অগ্রাধিকার দেওয়া আরও কঠিন হয়ে ওঠে। সৌভাগ্যবশত শীতের ঋতুতে প্রচুর ফল এবং শাক-সবজি পাওয়া যায় যা আপনার খাদ্যকে প্রয়োজনীয় পুষ্টি দিয়ে সমৃদ্ধ করতে পারে।


অপর্যাপ্ত পুষ্টি শরীরকে দুর্বল করে দেয়, এটি বিভিন্ন রোগের কারণ হয়ে দাঁড়ায়। প্রোটিন, ভিটামিন, খনিজ এবং কার্বোহাইড্রেড সামগ্রিক শারীরিক কার্যকারিতা জন্য গুরুত্বপূর্ণ। এই পুষ্টিগুলো কোষ এবং টিস্যু মেরামত এবং বৃদ্ধিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুষম, পুষ্টিসমৃদ্ধ খাদ্য শরীরের প্রতিদিনের পুষ্টির প্রয়োজনীয়তা মেটাতে এবং ঋতু পরিবর্তনের সময় রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে কাজ করে।


ঋতু পরিবর্তনের সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা দুর্বল হতে পারে। তাই এসময়ে এমন খাবার খেতে হবে যা শুধুমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে না বরং প্রতিদিনের পুষ্টির চাহিদাও পূরণ করে। এই সময়ের ৭টি ফল এবং শাকসবজি সম্পর্কে জেনে নিন যা আপনাকে সুস্থ রাখতে অবদান রাখতে পারে-

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও