কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিশু দুধ খেতে চায় না? চিনির পরিবর্তে যা যোগ করতে পারেন

সমকাল প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩, ২৩:৩৬

ক্যালসিয়াম সমৃদ্ধ দুধ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় কারণ এটি একটি সম্পূর্ণ খাদ্য হিসেবে পরিচিত। ক্যালসিয়াম ছাড়াও এতে রয়েছে ফসফরাস, ভিটামিন ডি এবং প্রোটিন, যা হাড়কে মজবুত রাখে। শিশুদের বিকাশের জন্য দুধ অপরিহার্য। তবে অনেক শিশুই দুধ খেতে পছন্দ করে না। এ কারণে বাবা-মায়েদের শিশুদের দুধ খাওয়াতে বেশ বেগ পোহাতে হয়। শিশুদের কীভাবে স্বাস্থ্যকর উপায়ে দুধ খাওয়াবেন তা জানানো হয়েছে ‘ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে। 


কর্নফ্লেক্স: শিশু যদি সাধারণ দুধ পান না করে তবে তাকে দুধের সাথে কর্নফ্লেক্স দেওয়া যেতে পারে। কর্ন ফ্লেক্স হল ভুট্টা থেকে তৈরি এক ধরনের সিরিয়াল। এর সঙ্গে শুকনো বেরি বা শুকনো ফল যোগ করলে স্বাদ আরও বেড়ে যাবে। 


বাদাম দুধ: বাদামের দুধ শিশুকে দেওয়া যেতে পারে। বাদাম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে ভিটামিন ই পাওয়া যায়, যা ত্বকের জন্য উপকারী। এতে ফসফরাসও পাওয়া যায়, যা হাড়কে মজবুত করে।


মিল্কশেক: সাধারণ দুধের পরিবর্তে শিশুকে মিল্কশেক দিতে পারেন। কলা, স্ট্রবেরি এবং আমের মতো ফল দিয়ে তৈরি শেকও শিশুদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। মিল্ক শেক তৈরি করলে শিশুও দুধ পান করবে এবং ফল খাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও