কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বথুয়া শাক খাওয়ার উপকারিতা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩, ১২:২০

এই সময়ে সরিষা বা পালং শাক পাওয়া যায় প্রচুর। এসব শাকের আড়ালে আরেকটি শাক সেভাবে আমাদের নজর কাড়তে পারে না। সেটি হলো বথুয়া শাক। ছোট ছোট পাতার এই শাকের রয়েছে অনেক উপকারিতা। এর স্বাদও অনন্য। বথুয়া শাককে বলা হয় শীতকালীন সুপারফুড। নিয়মিত এই শাক খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। সেইসঙ্গে দেয় আরও অনেক স্বাস্থ্য সুবিধা। এই শাকে থাকে ফাইবার, ভিটামিন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো কার্যকরী পুষ্টি উপাদান। যারা অল্প ক্যালোরি গ্রহণ করে পুষ্টিকর খাবার খেতে চান, তাদের জন্য এটি হতে পারে একটি আদর্শ খাবার। চলুন জেনে নেওয়া যাক শীতে বথুয়া শাক খাওয়ার ৫টি উপকারিতা সম্পর্কে-


১. কোষ্ঠকাঠিন্য থেকে উপশম


যদি হজমের সমস্যা আপনাকে কষ্ট দেয় বথুয়া নামক এই সবুজ শাক আপনাকে উপশম দিতে পারে। এই শাকে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং পানির উপাদান। যে কারণে বথুয়া শাক খেলে তা হজমে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। তাই হজমের সমস্যা সারাতে আপনার খাবারের তালিকায় যোগ করুন এই শাক।


২. ওজন কমাতে সহায়ক


বথুয়া শাক ফাইবার সমৃদ্ধ, এতে ক্যালোরির পরিমাণ থাকে অনেক কম। যে কারণে বথুয়া শাক খেলে তা দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে আবার তাতে বাড়তি ক্যালোরি জমারও ভয় থাকে না। এর ফলে ওজন কমানোর যাত্রা সহজ হয়। তাই যারা ওজন কমাতে চাইছেন তাদের জন্য এটি হতে পারে আদর্শ শাক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও