কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুই গোষ্ঠীর ঋণ নিয়মিত, খেলাপি ঋণ কমল ১২%

প্রথম আলো প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩, ১১:৩১

রাষ্ট্রমালিকানাধীন জনতা ব্যাংকের বড় দুই খেলাপি শিল্পগোষ্ঠী তাদের ঋণ নিয়মিত করেছে। এতেই তিন মাসের ব্যবধানে এই ব্যাংকের খেলাপি ঋণ ৩০ শতাংশ থেকে কমে ১৮ শতাংশে নেমেছে। সব মিলিয়ে খেলাপি ঋণ কমেছে ১১ হাজার ৫০০ কোটি টাকা। তাতে ব্যাংকের প্রায় সব সূচকে উন্নতি ঘটেছে।


ঋণ নিয়মিত করা বড় দুই শিল্পগোষ্ঠী হলো বেক্সিমকো গ্রুপ ও এস আলম গ্রুপ। গত জুলাই-সেপ্টেম্বর সময়ে গ্রুপ দুটি তাদের প্রায় ১৩ হাজার ৭০০ কোটি টাকা ঋণ পুনঃ তফসিল করেছে।


জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের নথিপত্র এবং সেপ্টেম্বর পর্যন্ত অন্য নথিপত্র ও হিসাব পর্যালোচনায় এই তথ্য পাওয়া গেছে। ব্যাংকটির কর্মকর্তারাও বিষয়টি নিশ্চিত করেছেন। তবে জনতা ব্যাংক এখনো সবচেয়ে বেশি ঋণখেলাপি রয়েছে এমন ব্যাংকগুলোর পুরোভাগেই অবস্থান করছে। 


রাষ্ট্র খাতের এই ব্যাংকটি একসময় ভালো ব্যাংক হিসেবে পরিচিত ছিল। উদ্যোক্তাদেরও অর্থায়নের অন্যতম প্রধান উৎস ছিল এই ব্যাংক। 


কেন্দ্রীয় ব্যাংক খেলাপি ঋণ ১০ শতাংশে নামিয়ে আনতে বলেছে জনতা ব্যাংককে। এর ধারেকাছেও নেই ব্যাংকটি। এক দশকের বেশি সময় ধরে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা ব্যাংকটিতে পর্যবেক্ষক ও সমন্বয়কের দায়িত্ব পালন করছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও