কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সমঝোতা না হলে অর্থনীতির বিপদ

দেশ রূপান্তর প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩, ০৯:২৬

রপ্তানি আয়ের প্রধান অঞ্চলগুলোতে চাহিদা কমে যাওয়ার পাশাপাশি তীব্র ডলার সংকটে দেশের ব্যবসা-বাণিজ্য বড় ধরনের সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এতে করে রপ্তানি আয় কমে যাচ্ছে। উচ্চ মূল্যস্ফীতি ও উৎপাদন ব্যয় বৃদ্ধির কারণে অধিকাংশ কোম্পানি লোকসানে পড়েছে। এমন সংকটাপন্ন অবস্থার মধ্যেই দেশে নির্বাচনকালীন সরকার ব্যবস্থাকে কেন্দ্র করে হরতাল-অবরোধের মতো সহিংস কার্যক্রম চলছে, যা সরবরাহ ব্যবস্থায় মারাত্মক ব্যাঘাত ঘটাচ্ছে। নির্বাচনী তফসিল ঘোষণার পর বিরোধী দলের আন্দোলন আরও সহিংস হয়ে ওঠার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।


এ অবস্থায় সরকার ও বিরোধী দলগুলোর মধ্যে সমঝোতা আশা করছে দেশের বিভিন্ন মহল। তারা মনে করছেন, সমঝোতা না হলে দেশের অর্থনীতি আরও চাপে পড়বে। মানুষের জীবনযাত্রা আরও কষ্টকর হয়ে যাবে।


বর্তমানের আন্দোলনে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে পরিবহন খাতে। রাজধানীর বাইরে জেলাগুলোর সঙ্গে যাত্রীবাহী পরিবহন প্রায় বন্ধ রয়েছে। রাতে পণ্যবাহী পরিবহন ঝুঁকি নিয়ে চলাচল করলেও এগুলোর ভাড়া এখন দ্বিগুণ হয়ে গেছে। ফলে ব্যবসা-বাণিজ্যের ব্যয় বেড়ে গেছে। শুধু তাই নয়, সময়মতো রপ্তানি পণ্য পাঠানোও এখন কঠিন হয়ে পড়ছে। এতে করে রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্প বিপাকে পড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও