কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সোনাদানার আগাম কর দেওয়া যাবে

প্রথম আলো প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩, ১৩:৫২

প্রবাসী বাংলাদেশিরা দেশে ফেরার সময় সোনাদানা, টিভি, মুঠোফোন, হোম থিয়েটারসহ বিভিন্ন জিনিস নিয়ে আসেন। এ জন্য প্রায়ই বিমানবন্দর ও স্থলবন্দরে তাঁদের হয়রানি করা হয় বলে অভিযোগ ওঠে। বিধি অনুসারে শুল্ক পরিশোধ না করায় অনেক সময় শুল্ক কর্তৃপক্ষ দেশে ফেরত ব্যক্তিদের কাছ থেকে মালামাল রেখে দেন। অনেকেই জানেন না, কত টাকা শুল্ক দিতে হবে। এবার এসব সমস্যার সমাধান হচ্ছে।


ব্যাগেজ বিধিমালার আওতায় যাত্রীরা বিদেশ থেকে ফেরার সময় সঙ্গে আনা মালামাল সম্পর্কে আগাম ঘোষণা দিতে পারবেন। আবার শুল্ক-করও পরিশোধ করা যাবে। একটু খোলাসা করে বলা যাক, প্রবাসীরা দেশে ফেরার সময় সোনার বার, টিভি, মুঠোফোনসহ বিভিন্ন পণ্য নিয়ে আসেন। এসব পণ্যের ওপর শুল্ক প্রযোজ্য। সে জন্য অনেকেই দেশের স্থল ও বিমানবন্দরে এসে বিপাকে পড়েন। কারণ, তখন অনেকের কাছে অর্থ থাকে না। আবার প্রতারক চক্রও শুল্ক–করের ভুয়া চালান ধরিয়ে দিয়ে টাকা নিয়ে সটকে পড়ে। তাই যাত্রীদের সুবিধার জন্য এখন দেশের ফেরার আগেই অনলাইনে ফরম পূরণ করে শুল্ক–কর পরিশোধের ব্যবস্থা চালু করা হচ্ছে।


জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, আগামী ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে এই ব্যবস্থা চালু করা হবে। এখন এনবিআরের শুল্ক বিভাগ এ নিয়ে অনলাইনে চূড়ান্ত পরীক্ষা নিরীক্ষা করছে। বাংলাদেশ কাস্টমস অফিস ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে এই অনলাইন–ব্যবস্থা সক্রিয় থাকবে। বিমানবন্দর ও স্থলবন্দর—দুই জায়গাতেই এই ব্যবস্থা চালু হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও