কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কঠিন শর্তে তিন বিলিয়ন ডলার ঋণ নিচ্ছে সরকার

যুগান্তর প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩, ০৮:৩৮

জ্বালানি তেল ক্রয় ও ঘাটতি বাজেট পূরণসহ একাধিক গুরুত্বপূর্ণ প্রকল্পের জন্য প্রায় ২৯৮ কোটি (প্রায় ৩ বিলিয়ন) মার্কিন ডলার ঋণ নিচ্ছে সরকার। রিজার্ভের ওপর চাপ কমাতে এই ঋণ নেওয়া হচ্ছে। সবগুলো ঋণই অনমনীয় অর্থাৎ কঠিন শর্তের। এর মধ্যে শুধু জ্বালানি তেল কেনার জন্যই ১৪০ কোটি ডলার ব্যয় হবে। স্বল্প ও দীর্ঘমেয়াদি এসব ঋণের নয়টি প্রস্তাব অনুমোদন দিয়েছেন অনমনীয় ঋণসংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির (এসসিএনসিএল) সভাপতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আইনগত প্রক্রিয়া শেষ করে এরই মধ্যে সংশ্লিষ্ট উন্নয়ন সংস্থাগুলোর সঙ্গে ঋণের চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।


স্বাভাবিক নিয়ম অনুযায়ী উন্নয়ন সংস্থার সঙ্গে ঋণ চুক্তি স্বাক্ষরের আগে এসসিএনসিএল বৈঠকে প্রস্তাব অনুমোদন নিতে হয়। কিন্তু এসব ঋণের ক্ষেত্রে সময়ের স্বল্পতা ও জরুরি বিবেচনায় এসসিএনসিএল বৈঠকে উপস্থাপন করা হয়নি। তবে আগামীতে অনুষ্ঠেয় অনমনীয় ঋণ সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির বৈঠকে তা অবহিত ও ভূতাপেক্ষ অনুমোদনের শর্তে ঋণ প্রস্তাব অনুমোদন দিয়েছেন অর্থমন্ত্রী।


সূত্র মতে, সামাজিক সুরক্ষায় ২৫ কোটি ডলার, পাবলিক প্রাইভেট পার্টনারশিপে অবকাঠামো উন্নয়ন প্রকল্পে প্রায় ২৮ কোটি ডলার, গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রকল্পে ১০ কোটি ডলার, বাজেট সহায়তা হিসাবে ৮০ কোটি ডলার, জ্বালানি পণ্য আমদানিতে ১৪০ কোটি ডলার, চট্টগ্রাম-কক্সবাজার রেলওয়ে প্রকল্পে ৪০ কোটি ডলার, যমুনা নদী ব্যবস্থাপনায় ১১ কোটি ডলার ও পানির উৎস ব্যবস্থাপনা প্রকল্পে ৪ কোটি ডলার নেওয়া হয়। ২০২২ সালের ১৪ নভেম্বর থেকে ১২ জুন অর্থাৎ গত সাত মাসে কঠিন শর্তের অনমনীয় ঋণের নয়টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। যদিও সরকার বৈদেশিক ঋণ নেওয়ার ক্ষেত্রে যে মধ্যমেয়াদি কৌশলপত্র তৈরি করেছে সেখানে নমনীয় উৎস অর্থাৎ সহজ শর্তে স্বল্প সুদে থেকে বেশি ঋণ নেওয়ার কথা বলা আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও