কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


এ ধরনের মানুষকে এড়িয়ে চলুন

বন্ধুত্ব সবার সঙ্গে হয় না। তবে বন্ধু বা শুভাকাঙ্ক্ষীর বাইরেও এমন অনেক মানুষ থাকেন, যাঁদের সঙ্গে আমাদের চলতে হয়। কাজের সূত্রেই হয়তো রোজ দেখা হয়, এ কথা–সে কথার মধ্যে ব্যক্তিগত আলাপও হয় টুকটাক। বিপদে-আপদে পরামর্শও দেন অনেকে। তবে সবাইকে কিন্তু সব কথা বলা ঠিক নয়। আর সবার পরামর্শও সুপরামর্শ নয়। কিছু মানুষের সঙ্গ জীবনে নেতিবাচকতা সৃষ্টি করতে পারে। কিছু মানুষের কারণে আপনার ছন্দপতনও হতে পারে।

এমন মানুষদের চিহ্নিত করার পর আপনার কাজ হবে তাঁদের অবশ্যই এড়িয়ে চলা। তবে এমনভাবে, যেন দৃষ্টিকটু না হয়। আপনি তাঁদের সঙ্গে ভদ্রতাসূচক আলাপ বজায় রাখবেন। কিন্তু নিজের আবেগের জায়গা পর্যন্ত তাঁদের পৌঁছাতে দেবেন না। ব্যক্তিগত ও পারিবারিক জীবনে তাঁদের অনুপ্রবেশের সুযোগ দেবেন না। জেনে নিন, কারা রয়েছেন এমন মানুষের তালিকায়।

লোভী এবং হিংসুটে ব্যক্তি

লোভ বা হিংসার বশবর্তী হয়ে মানুষ অনেক কিছুই করতে পারেন। অনেকে নিজে সুখী হতে পারেন না বলে অন্যের সুখও সইতে পারেন না। অন্যের সাফল্য, সম্পদ, সন্তান—সবই তাঁর চক্ষুশূল হয়ে ওঠে। আপনি যদি আবিষ্কার করেন, আপনার সামনে দাঁড়ানো মানুষটি অন্য যে কারও সাফল্যে হিংসা করছেন, তাঁকে এড়িয়ে চলুন।

সুবিধাবাদী এবং স্বার্থপর ব্যক্তি

কিছু মানুষ সব সময়ই কেবল আপনার থেকে সুবিধা নিতে চাইবেন। নিজের স্বার্থের বাইরে কিছু চিন্তা করার সামর্থ্য অনেকেরই নেই। নিজেদের প্রয়োজনের সময় তাঁরা ঠিকই আপনার কাছে আসবেন, কিন্তু আপনার প্রয়োজনের সময় তাঁদের আপনি খুঁজেও পাবেন না। আর খুঁজে পেলেও দেখবেন, আপনাকে সাহায্য করতে না পারার এক শ একটা কারণ তাঁদের কাছে তৈরিই থাকবে। অর্থাৎ, এ ধরনের মানুষ আখেরে আপনার কোনো কাজেই আসবে না। বরং তাঁদের সঙ্গে সুসম্পর্ক রাখতে গিয়ে আপনি ক্ষতিগ্রস্ত হতে থাকবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন