কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লেপ, চাদর ব্যবহারের আগে যা করতে হবে

প্রথম আলো প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ১৬:৪১

শহরে এখনো শীত জেঁকে বসেনি, তবে তুলে রাখা শীতের পোশাক বের করে ধুলা ঝেড়ে নেওয়ার এখনই সময়। হাতে সময় থাকতেই বদ্ধ হয়ে পড়ে থাকা গরম পোশাকে রোদ লাগিয়ে নিন ভালোভাবে। শীতের পোশাক, কাঁথা-কম্বল ব্যবহারের আগে সেগুলোর বিশেষ যত্নের প্রয়োজন আছে, জানান আকিজ কলেজ অব হোম ইকোনমিকসের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের সহকারী অধ্যাপক সুমাইয়া হোসেন। বছরের অল্প কয়েকটা দিন এই কাপড় ব্যবহার করা হয় বলে বাকি সময়ে আবদ্ধ অবস্থায় থাকে। ফলে এতে গন্ধ বা স্যাঁতসেঁতে ভাব হওয়ার আশঙ্কাও থাকে। এখন বৃষ্টি নেই, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেশ কড়া রোদ পড়ে। শীতের পোশাক রোদে দেওয়ার জন্য এ সময়টা বেশ উপযুক্ত।


শীতের পোশাক


শীতের সোয়েটার বাড়িতে একটু সাবধানে ধুয়ে ফেলা যায়। সোয়েটার পরিষ্কার করতে ভিনেগার ব্যবহার করতে পারেন। ডিটারজেন্টের সঙ্গে ২ চা-চামচ ভিনেগার দিয়ে সেই পানিতে সোয়েটার পরিষ্কার করে ফেলুন অথবা শ্যাম্পু দিয়ে সোয়েটার পরিষ্কার করতে পারেন। এতে উলগুলো নরম থাকবে। ধোয়া শীতের শাল ও সোয়েটার ভালোভাবে রোদে দিয়ে ঝরঝরে করে নিন। শীতের পোশাকে সরাসরি সুগন্ধি ব্যবহার না করাই ভালো।


শিশুদের পোশাক


শিশুদের শীতের কাপড় খুব ভালোভাবে এপাশ-ওপাশ উল্টিয়ে রোদে দিয়ে জীবাণুমুক্ত করে নিন। শীত শেষে শীতের কাপড় তুলে রাখার পর আলমারি বা বাক্সে ছোট ছোট ধূলিকণা থেকে একধরনের ছোট ছোট কীট তৈরি হয়। এই কীটসহ জামাকাপড়, লেপ, কম্বল ও মাফলার পরলে তা নাকে প্রবেশ করে শরীরে অ্যালার্জি তৈরি করে। সঙ্গে সঙ্গে হাঁচি–কাশি শুরু হয়। অনেকের এই হাঁচি-কাশি পুরো শীতকাল স্থায়ী হয়। তাই এখনই পুরোনো কাপড় মচমচে করে রোদে শুকিয়ে নিন। প্রয়োজনে কয়েক দিন পরপরই রোদে দিন অথবা ধুয়ে ইস্তিরি করে পরুন। নতুন কেনা কোনো শীতের কাপড়ের বেলায়ও একই ধরনের নিয়ম অনুসরণ করা উচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও