কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিএনপির ‘তত্ত্বাবধায়ক আন্দোলন’ সফল হওয়া যে কারণে কঠিন

ডেইলি স্টার আমীন আল রশীদ প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ১৫:৩৩

২০১৪ সালের জাতীয় নির্বাচনের আগে থেকেই নির্বাচনকালীন নির্দলীয় সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে বিএনপি আন্দোলন করে এলেও সেই আন্দোলন যে এবারও সফল হচ্ছে না বা তত্ত্বাবধায়ক সরকারের বিধান যে সংবিধানে ফিরিয়ে আনা হচ্ছে না—সেটি এখন মোটামুটি নিশ্চিত।


অথচ এই একই দাবিতে আন্দোলন করে ১৯৯৬ সালে সংবিধানে তত্ত্বাবধায়ক সরকারের বিধান যুক্ত করতে বিএনপি সরকারকে বাধ্য করেছিল তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগ।


তারা তখন আন্দোলনে জয়ী হয়েছিল বলে ১৯৯৬ সালের ১২ জুনের নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। এরপরে ২০০৬-০৭ সালের আন্দোলনে জয়ী হওয়ার ফলে ২০০৮ সালের নির্বাচনেও জয়ী হয় আওয়ামী লীগ।


কিন্তু, ২০১৪ ও ২০১৮ সালের আন্দোলনে সফল না হওয়ায়, অর্থাৎ নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের বিধান ফিরিয়ে আনার দাবি আদায় করতে না পারায় ২০১৪ সালে বিএনপি নির্বাচন বর্জন করে এবং ২০১৮ সালে নির্বাচনে অংশ নিলেও করুণভাবে হেরে যায়। যদিও ওই দুটি নির্বাচন নিয়ে ব্যাপক সমালোচনা ও বিতর্ক আছে। সেটি অন্য প্রসঙ্গ।


বাস্তবতা হলো, নির্বাচনকালীন নির্দলীয় সরকারের বিধান পুনর্বহাল করতে না পারলে বিএনপি যে নির্বাচনে জয়ী হবে না এবং পুনরায় সরকার গঠন করতে পারবে না, সেটি এখন মোটামুটি পরিষ্কার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও