কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্রিকেটে নেই, শিক্ষা-গবেষণায়ও নেই

www.ajkerpatrika.com চিররঞ্জন সরকার প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ০৯:৩৯

না, বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ ভালো করেনি। সেই ২০০৭ সাল থেকে টানা চারটি বিশ্বকাপে বাংলাদেশ তিনের বৃত্তে ঘুরপাক খেয়েছে। চারটি বিশ্বকাপেই ছিল তিনটি করে জয়। সেই বৃত্ত ছিঁড়ে বেরোনোর মিশন ছিল এবার। কিন্তু তাতে সফলতা আসেনি; বরং অবনমন হয়েছে। তিনের বদলে এবার জয় দুটি! বাংলাদেশ জিতেছে কেবল আফগানিস্তান আর শ্রীলঙ্কার সঙ্গে। বাকি ম্যাচগুলোতে বাংলাদেশ একতরফাভাবে হেরেছে।


সবচেয়ে আলোচিত হার ছিল নেদারল্যান্ডসের বিপক্ষে। এই পরাজয় একটা অন্তঃসারশূন্য দলের ছবিই তুলে ধরেছে। ২৩০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ডাচদের বিপক্ষে ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতাও গড়তে পারেনি বাংলাদেশ। গ্লানিমাখা এই হারের পর বাংলাদেশের সমর্থকদের উদ্দেশে একটা প্রশ্ন ছুড়ে দিয়েছেন ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার হার্শা ভোগলে। হার্শা দীর্ঘদিন ধরেই বাংলাদেশ ক্রিকেটকে অনুসরণ করে আসছেন। বাংলাদেশ ভালো করলে অনেকবারই তাঁর মুখে প্রশংসা শোনা গেছে। বাংলাদেশ ক্রিকেট নিয়মিত অনুসরণের অভিজ্ঞতা থেকেই হার্শা সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে সমর্থকদের উদ্দেশে একটা প্রশ্ন রেখেছেন, ‘বাংলাদেশকে কিছু কঠিন প্রশ্ন নিজেদের করতে হবে। বাংলাদেশি সমর্থকেরা আপনাদের মতে সাকিব, মুশফিক ও তামিমদের ব্যাচের পর আর সত্যিকার অর্থে কোনো বিশ্বমানের 
খেলোয়াড় কি এসেছে?’


হঠাৎ হার্শার এই প্রশ্ন করার কারণ কী? হতে পারে লিটন দাস ও নাজমুল হোসেনদের এখনো বিশ্বমানের মনে করেন না এই ক্রিকেট বিশ্লেষক। ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় লিটনের। দীর্ঘ সময় আন্তর্জাতিক ক্রিকেট খেলার পরও ধারাবাহিক হতে পারেননি লিটন। এবারের বিশ্বকাপেও বাংলাদেশের বড় ভরসার জায়গা ছিলেন তিনি। তবে নিজের কাজটা ঠিকঠাকভাবে করতে পারেননি। দুই ম্যাচে অর্ধশতক করে আশা জাগিয়েছিলেন। কিন্তু ওই দুটি ইনিংসকেই বড় শতকে রূপান্তর করতে পারেননি।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও