দ্বাদশ সংসদ নির্বাচন: নিরাপত্তা দিতে পুলিশ চায় ৪৩০ কোটি টাকা

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২৩, ০৯:১০

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ৪৩০ কোটি ২৫ লাখ টাকা চেয়েছে পুলিশ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুলিশকে বরাদ্দ দেওয়া হয়েছিল ১২৯ কোটি ৫৭ লাখ টাকা। এবার পুলিশ, আনসার, র‌্যাব, বিজিবি ও কোস্ট গার্ড মিলিয়ে নির্বাচন কমিশনে (ইসি) ১ হাজার ৭১ কোটি ৫৬ লাখ টাকার চাহিদা দিয়েছে। চাহিদার এই পরিমাণ আগের নির্বাচনে বাহিনীগুলোকে দেওয়া মোট বরাদ্দের দ্বিগুণের বেশি। ইসি সচিবালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।


সূত্রমতে, বাহিনীগুলোর মধ্যে এবার সবচেয়ে বেশি পরিমাণ টাকা চেয়েছে পুলিশ। এ ছাড়া কোস্ট গার্ড চেয়েছে গত নির্বাচনে বরাদ্দের তিন গুণ অর্থ। বাহিনীটি চেয়েছে ৭৮ কোটি ৬২ লাখ; গতবার দেওয়া হয়েছিল ২৫ কোটি টাকা। আনসার ও ভিডিপি চেয়েছে ৩৬৬ কোটি ১২ লাখ; গত নির্বাচনে বরাদ্দ ছিল ২৪২ কোটি ৮০ লাখ টাকা। বিজিবি চেয়েছে ১৪৫ কোটি ৮৭ লাখ; গতবার ৭৮ কোটি ৪২ লাখ টাকা দেওয়া হয়েছিল। র‌্যাব চেয়েছে ৫০ কোটি ৬৩ লাখ; গতবার দেওয়া হয়েছিল ২২ কোটি ১২ লাখ টাকা।


ইসির একাধিক কর্মকর্তা জানান, এসব বাহিনীর চাহিদা নিয়ে ইসি বৈঠক করবে। কোন বাহিনীকে কত দিনের জন্য মোতায়েন করা হবে, তার ভিত্তিতে বরাদ্দের পরিমাণ নির্ধারণ করা হবে।


জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সশস্ত্র বাহিনীকে ৬৫ কোটি টাকা দেওয়া হয়েছিল। তবে এবার সেনা মোতায়েন হবে কি না বা হলেও কীভাবে মোতায়েন করা হবে, সেই সিদ্ধান্ত এখনো কমিশন নেয়নি। তাই এবার সশস্ত্র বাহিনীর চাহিদা এখনো পায়নি ইসি।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও