কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এসইউভি গাড়ি কেনার সময় যেসব বিষয় মাথায় রাখবেন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১২ নভেম্বর ২০২৩, ১৯:৫২

বর্তমানে এসইউভি বা স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল গাড়ির চাহিদা সবচেয়ে বেশি। একটা সময় সেডান এবং হ্যাচব্যাক গাড়ির চাহিদা বেশি থাকলেও এখন এসইউভি গাড়ির বিক্রিই বেশি। কিন্তু সময়ের সঙ্গে তা ক্রমশ বদলে যাচ্ছে।


এসইউভি গাড়িতেও দুই ধরনের-মাইক্রো এসইউভি বা কম্প্যাক্ট গাড়ি এবং মিড-সাইজ এসইউভি। যারা নতুন এসইউভি গাড়ি কেনার কথা ভাবছেন তারা এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখুন। জেনে নিন সেগুলো-


সিটিং


বর্তমানে বেশিরভাগ এসইউভি গাড়ি ৫ সিটারের হয়। বেশ কিছু ফুল সাইজ বা মিড সাইজ গাড়িতে একটি তৃতীয় সারি থাকে, যার ফলে আসন সংখ্যা বেড়ে ৭ অথবা ৮ হয়। আসন সংখ্যার প্রয়োজনীয়তা অনুযায়ী সঠিক গাড়ি বেছে নেওয়া উচিত। পাশাপাশি আসন সংখ্যার উপর নির্ভর করে গাড়ির বুট স্পেস।


কার্গো


যেসব গাড়িতে দ্বিতীয় বা তৃতীয় সারির আসন রয়েছে, সেগুলোর সিট ফোল্ড হয় কি না তা যাচাই করা জরুরি। কারণ গাড়ির সিট ফোল্ড হলে সেখানে লাগেজ রাখার জন্য পর্যাপ্ত জায়গা তৈরি হয়। পাশাপাশি ওই সিটগুলো যদি ফ্ল্যাট ফোল্ড করা যায় তাহলে অতিরিক্ত জায়গা পেয়ে যাবেন আপনি।


মাইলেজ


শুধু এসইউভি নয়, যে কোনও নতুন গাড়ির ক্ষেত্রে মাইলেজ একটি বড় ফ্যাক্টর। তবে যেহেতু SUV গাড়ি অনেকে নিত্য যাতায়াতের পাশাপাশি লং টুরেও নিয়ে যান সেক্ষেত্রে মাইলেজ জেনে নেওয়া দরকার। কোম্পানি যে মাইলেজ দাবি করে তার সঙ্গে, বাস্তবে সিটি ও হাইওয়েতে কত মাইলেজ দেয় তা নিশ্চিত হওয়া জরুরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও