কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অন্ধত্বের প্রধান কারণ ডায়াবেটিক রেটিনোপ্যাথি, আক্রান্তের হার ২৯%

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১২ নভেম্বর ২০২৩, ১৯:২৫

বিশ্বব্যাপী অন্ধত্বের প্রধান কারণ ডায়াবেটিক রেটিনোপ্যাথি নামে ভয়াবহ চোখের রোগ, যা বাংলাদেশের ২৯ শতাংশের মধ্যেই পাওয়া গেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণাটিতে প্রধান গবেষক ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ও প্রখ্যাত চক্ষু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা মো. শারফুদ্দিন আহমেদ।


রোববার (১২ নভেম্বর) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে আয়োজিত ডায়াবেটিস এবং রেটিনা বিষয়ক ‘ডায়াবেটিস অ্যান্ড রেটিনা: বিজ্রিং দ্যা গ্যাপ’ শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনারে এই গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটি এবং বাংলাদেশ ভেট্রিও-রেটিনা সোসাইটি যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।


সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটির সাধারণ সম্পাদক ও বিএসএমএমইউয়ের অ্যান্ডোক্রাইনোলোজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম ও বাংলাদেশ ভিট্রিও-রেটিনা সোসাইটির কার্যকরী সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী। জরিপের প্রাপ্ত তথ্য তুলে ধরে প্রবন্ধে বলা হয়, বাংলাদেশে ডায়াবেটিক রেটিনপ্যাথি আক্রান্তের হার ২৯ শতাংশ। এর মধ্যে নন-প্রলিফারেটিভ ডায়াবেটিক রেটিনপ্যাথি ১৮ শতাংশ এবং প্রলিফারেটিভ ডায়াবেটিক রেটিনপ্যাথি ১১ শতাংশ। তবে বাকি ৭১ শতাংশের ডায়াবেটিক রেটিনপ্যাথি নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও