কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্জ্য ব্যবস্থাপনায় ব্যয় মাত্র ৮%

প্রথম আলো প্রকাশিত: ১২ নভেম্বর ২০২৩, ১৭:৫২

দেশের সিটি করপোরেশন ও পৌরসভাগুলো বিভিন্ন পরিষেবা বাবদ বছরে মাথাপিছু ৭ হাজার ৪৫ টাকা খরচ করে। এর মধ্যে শুধু বর্জ্য ব্যবস্থাপনায় মাথাপিছু গড়ে ব্যয় করে ৫৫৮ টাকা। এ ক্ষেত্রে সিটি করপোরেশনগুলো ৬৬১ টাকা ও পৌরসভাগুলো শ্রেণিভেদে ২১৮ থেকে ৫১৫ টাকা পর্যন্ত বর্জ্য ব্যবস্থাপনার জন্য ব্যয় করে।


সম্প্রতি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত ‘মিউনিসিপ্যাল বর্জ্য ব্যবস্থাপনা সমীক্ষা ২০২২’-এ এসব তথ্য উঠে এসেছে। এতে ২০২০-২১ অর্থবছরের হিসাব ধরা হয়েছে।


এদিকে বর্জ্য ব্যবস্থাপনায় মাথাপিছু এত টাকা ব্যয় করলেও এর সুফল নিয়ে প্রশ্ন তুলেছেন নগর-পরিকল্পনাবিদেরা। তাঁরা বলছেন, সিটি করপোরেশন ও পৌরসভাগুলোতে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সনাতন পদ্ধতিতে হয়। অর্থাৎ সব ধরনের কঠিন বর্জ্য একত্রে সংগ্রহ করে ল্যান্ডফিলে, মানে ভাগাড়ে ফেলা হয়। কিন্তু জমাকৃত ওই বর্জ্যের পুনর্ব্যবহার ও যথাযথ ব্যবস্থাপনা করা হয় না। অন্যদিকে বর্জ্য সংগ্রহে এলাকাভেদে বাসাপ্রতি মাসে ১০০-৫০০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। ফলে বর্জ্য ব্যবস্থাপনায় মাথাপিছু এত টাকা ব্যয় হলেও তার সুফল মিলছে না।


বিবিএসের জরিপে পরিবেশদূষণ প্রতিরোধে স্থানীয় সরকারগুলো কী ধরনের পদক্ষেপ নিয়েছে, সেটিসহ এ খাতের সম্পদ ব্যবস্থাপনা, কর্মসংস্থান ও প্রযুক্তিগত উন্নয়নের তথ্য তুলে ধরা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও