কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নূর হোসেনের আত্মদান নিয়ে গৌরব করার অবস্থা দেশে আছে কি?

বিডি নিউজ ২৪ বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩, ১৫:২৭

আমাদের অনেক কিছুই এখন দিবসকেন্দ্রিক। দিবসেরও শেষ নেই। প্রতিদিনই কোনো না কোনো দিবস আছে। কোনো কোনো দিনতো একাধিক দিবস থাকে। কোনোটা জাতীয় দিবস, কোনোটা আবার আন্তর্জাতিক দিবস। তবে আমাদের দেশে রাজনৈতিক কারণে কিছু দিবস বিশেষ গুরুত্ব পায়। রাজনৈতিকভাবে আমাদের দেশ এখন চরম বিভক্ত হওয়ায় সব দিবস আবার সব রাজনৈতিক দলের কাছে সমান গুরুত্ব বহন করে না। তবে ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর– এই তিনটি দিবস এখনো প্রায় দলমতের কাছেই এখনো সমান গুরুত্ববহ বলেই মনে হয়। 


১০ নভেম্বরও আমাদের দেশের রাজনৈতিক আন্দোলনের ইতিহাসে একটি স্মরণীয় দিন। তবে সূচনায়  এই দিনটি যতটা ঔজ্জ্বল্য ছড়িয়েছিল, এখন সম্ভবত ততটা উজ্জ্বল নেই। আমাদের অর্জন ও বিজয় যেমন আছে, তেমনি বিজয় হাতছাড়া হওয়ার ঘটনাও কম নয়। আমরা পাওয়ার জন্য আন্দোলন করি, পাই আবার পেয়ে হারাইও। এটা বলা হয়ে থাকে যে বাংলাদেশ হলো আন্দোলনের দেশ, প্রতিবাদের দেশ, আত্মদানের দেশ। বহু শহীদের রক্তের বিনিময়ে আমরা আন্দোলনে বিজয় অর্জন করি। কিন্তু অর্জিত বিজয়কে আমরা সংহতও করতে পারি না, ধরেও রাখতে পারি না। আমাদের ত্রুটি কোথায়, কেন আমরা পেয়েও হারাই তা নিয়ে আমাদের গভীর কোনো চিন্তা-ভাবনা নেই। আমরা সাধারণত কোনো কিছুর গভীরে না গিয়ে তাৎক্ষণিকতায় মেতে উঠি। 


১৯৮৭ সালের ১০ নভেম্বর এরশাদবিরোধী আন্দোলনের শহীদ নূর হোসেনের কথা মনে করেই উপরের কথাগুলো বলা হলো। প্রতি বছর ১০ নভেম্বর আমরা নূর হোসেন দিবস পালন করি। তাঁর সাহসী আত্মদানের কথা বক্তৃতায় বলি। কিন্তু নূর হোসেন যে লক্ষ্যে বুক-পিঠে স্লোগান লিখে মিছিলে নেমে শহীদ হয়েছিলেন, সেই লক্ষ্য কি পূরণ হয়েছে? এ প্রশ্নের জবাবও এখন সম্ভবত এক রকম পাওয়া যাবে না। একপক্ষ বলবেন, হ্যাঁ, স্বৈরাচারী এরশাদের পতনের মাধ্যমে নূর হোসেনের এক দাবি ‘স্বৈরাচার নিপাত যাক' পূরণ হয়েছে। অন্যরা হয়তো বলবেন, পোশাক পরা স্বৈরাচারের পতন হলেও দেশের ওপর চেপে বসেছে গণতন্ত্রের ছ্দ্মাবরণে কর্তৃত্ববাদী শাসন।


নূর হোসেনের আরেক দাবি ছিল ‘গণতন্ত্র মুক্তি পাক'। তো, গণতন্ত্র কি সত্যি মুক্তি পেয়েছে? এখানেও এক রকম জবাব পাওয়ার আশা করা যায় না। একপক্ষ বলবেন, দেশে এখন গণতন্ত্র পুরো মুক্ত অবস্থায় আছে। শেখ হাসিনা হলেন ‘গণতন্ত্রের মানসকন্যা’, তিনি যেহেতু টানা তিন মেয়াদে দেশের শাসনভার পেয়েছেন, সেহেতু গণতন্ত্র অবশ্যই মুক্ত অবস্থায় আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও