কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আন্দোলন, সংগ্রাম ও মানবিকতায় যুবলীগের এগিয়ে চলা

জাগো নিউজ ২৪ মানিক লাল ঘোষ প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩, ১৫:২৫

দেশের গন্ডি পেরিয়ে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত বাংলাদেশ আওয়ামী যুবলীগ। কোটি কোটি যুবকের প্রাণের স্পন্দন এই সংগঠনটি আন্দোলন, সংগ্রাম ও মানবিকতায় প্রতিষ্ঠালগ্ন থেকেই রেখে আসছে অনন্য ভূমিকা। স্বাধীনতার মহান স্থপতি বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মণির হাত ধরে যুবলীগের যাত্রা শুরু ১৯৭২ সালের ১১ নভেম্বর। নানা প্রতিকূলতা, হাজারও আন্দোলন-সংগ্রাম, অজস্র নেতাকর্মীদের ত্যাগ-তিতিক্ষা কখনো রাজপথ, কখনো মানবিকতায় গৌরবান্বিত ৫১ বছর পার করছে সংগঠনটির নেতাকর্মীরা। লড়াই-সংগ্রামে কষ্টিপাথরে যাচাই করা বাংলাদেশ আওয়ামী যুবলীগ দেশ, মাটি ও মানুষের- ঠাঁই করে নিয়েছে গণমানুষের হৃদয়ে।


বঙ্গবন্ধুর নির্দেশনায় এ দেশের ছাত্রলীগের সাবেক সভাপতি, যুব আন্দোলনের পথিকৃৎ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিব বাহিনীর প্রধান, লেখক, সাংবাদিক, কলামিস্ট শেখ ফজলুল হক মণি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেন। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূলমন্ত্র গণতন্ত্র, শোষণমুক্ত সমাজ অর্থাৎ সামাজিক ন্যায়বিচার, জাতীয়তাবাদ, ধর্ম নিরপেক্ষতা, সব ধর্মের মানুষের নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালনের অধিকার তথা জাতীয় চার মূলনীতিকে সামনে রেখে বেকারত্ব দূরীকরণ, দারিদ্র্য দূরীকরণ, দারিদ্র্য বিমোচন, শিক্ষা সম্প্রসারণ, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান, অসাম্প্রদায়িক বাংলাদেশ ও আত্মনির্ভরশীল অর্থনীতি গড়ে তোলা এবং যুবসমাজের ন্যায্য অধিকারসমূহ প্রতিষ্ঠাই যুবলীগের মূল লক্ষ্য। প্রতিষ্ঠা লগ্ন থেকে এই মিশন ও ভিশন বাস্তবায়নে দেশের সকল শ্রেণি-পেশার মানুষের মধ্য থেকে স্বাধীনতা ও প্রগতিকামী যুবক ও যুব মহিলাদের ঐক্যবদ্ধ করে তাদের রাজনৈতিক শিক্ষায় শিক্ষিত করে একটি সুশৃঙ্খল সংগঠন গড়ে তুলতে কাজ করছে যুবলীগ।


জন্মলগ্ন থেকেই যুবলীগের নেতাকর্মীরা দেশের অবকাঠামো উন্নয়ন ও দেশগড়ার কাজে আত্মনিয়োগের পাশাপাশি স্বাধীনতা বিরোধী অপশক্তি ও তাদের দোসর, স্বৈরাশাসক এর অত্যাচারের বিরূদ্ধে সংগ্রাম করতে গিয়ে রাজপথ রঞ্জিত করেছে বারবার। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার প্রতিবাদে আন্দোলন করতে গিয়ে বগুড়ায় যুবলীগ নেতা আব্দুল খালেক খসরু, চট্টগ্রামে যুবলীগ নেতা মৌলভী ছৈয়দ আহমদ নির্মম হত্যাকাণ্ডের শিকার হন তৎকালীন সরকারের রোষানলে। পরে দুর্বিষহ জীবন কাটিয়েছেন যুবলীগের অসংখ্য নেতাকর্মীরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও