কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শ্বাসকষ্ট ও ফুসফুসের রোগী-মৃত্যু দুটিই বাড়ছে

কালের কণ্ঠ প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২৩, ০৮:৫২

দেশে শ্বাসতন্ত্রের রোগী এবং এই রোগজনিত মৃত্যু বাড়ছে। শ্বাসতন্ত্রের চিকিৎসায় নিয়োজিত দেশের একমাত্র বিশেষায়িত হাসপাতাল জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউটে আসা রোগীদের গত চার বছরের উপাত্ত থেকে এই তথ্য জানা গেছে।


হাসপাতালে চিকিৎসা নেওয়া রোগীদের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, শ্বাসতন্ত্রের সমস্যায় ভোগা রোগীদের ৮ শতাংশের বয়স ১৫ বছরের নিচে। পঞ্চাশোর্ধ্ব রোগী ৪৬.৩১ শতাংশ এবং এই বয়সী রোগীর মৃত্যু ৭১.৯১ শতাংশ।


অ্যাজমা, যক্ষ্মা ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ এবং জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মো. সেরাজুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, এসব রোগীর মৃত্যুর অন্যতম কারণ ফুসফুসের ক্ষতি। পরিবেশ ও বায়ুদূষণ, রাসায়নিক পদার্থের ব্যবহার, ধূমপান—এসব কারণে শ্বাসকষ্ট ও ফুসফুসের রোগ বাড়ছে। একই সঙ্গে বাড়ছে রোগীর মৃত্যু। শহরগুলো বেশি দূষণের শিকার হলেও এখন গ্রামের রোগী বেশ বেড়েছে।


সাধারণত নভেম্বর থেকে মার্চ পর্যন্ত বাতাসে দূষণের মাত্রা বেড়ে যায় এবং রোগীর চাপ বাড়তে থাকে।


আক্রান্ত ও মৃত্যু বাড়ছে


জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত চার বছরে হাসপাতালে প্রতিবছর রোগী বেড়েছে। হাসপাতালে চলতি বছরের অক্টোবর পর্যন্ত চিকিৎসা নিয়েছে এক লাখ ৪৬ হাজার ৩০১ জন, মৃত্যু ৭২৮ জনের। চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বর মিলিয়ে রোগীর সংখ্যা ও মৃত্যু গত বছরের সংখ্যা ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও