কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাষ্ট্র-ভারত সংলাপ: নয়াদিল্লিতে নজর রাখছে ঢাকাও

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২৩, ০৯:৫১

চলতি সপ্তাহের শেষ দিকে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে মন্ত্রী পর্যায়ের যে সংলাপ হতে যাচ্ছে, সেখানে দুই দেশের মধ্যকার অনেক বিষয়ের সঙ্গে বাংলাদেশের জাতীয় নির্বাচন প্রসঙ্গও উঠতে পারে। আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার সময় যুক্তরাষ্ট্র নির্বাচন প্রসঙ্গ তুলবে বলে আভাস দিয়েছেন দেশটির অন্তত দুজন কূটনীতিক।


ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে নয়াদিল্লিতে যুক্তরাষ্ট্রের দুই মন্ত্রীর সংলাপ শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার। পরদিন শুক্রবারও তা চলবে। এই সংলাপে যোগ দেবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। মার্কিন দুই মন্ত্রীর সফরের প্রস্তুতির অংশ হিসেবে আগেই দিল্লি পৌঁছাবেন দেশটির দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লু। লুর সফরসূচি ঘোষণা করতে গিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার বলেছে, মন্ত্রী পর্যায়ের এই সংলাপে আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে দুই দেশের মধ্যে স্ট্র্যাটেজিক (সার্বিক ও দীর্ঘস্থায়ী স্বার্থের) সমন্বয়সহ অনেক ইস্যু আলোচনায় আসবে।


লুর সফরের ঘোষণার প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে ঢাকায় যুক্তরাষ্ট্রের এক কূটনীতিক আজকের পত্রিকাকে বলেন, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় চীনের প্রভাব বাড়তে থাকার প্রেক্ষাপটে এখানকার জাতীয় নির্বাচন প্রসঙ্গও ভারতের সঙ্গে সংলাপে তুলতে চান লু।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও