কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পশ্চিম তীর সফরে ব্লিনকেন, গাজায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্র-আরব বিশ্বে বিভক্তি

বিডি নিউজ ২৪ গাজা প্রকাশিত: ০৫ নভেম্বর ২০২৩, ২০:১১

গাজায় চলমান ইসরায়েল-ফিলিস্তিন লড়াইয়ে মানবিক বিরতির জন্য চেষ্টা চালাতে ওই অঞ্চলের নেতাদের সঙ্গে কাজ করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। সে চেষ্টাতেই রোববার অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করতে গেছেন তিনি।


পশ্চিম তীরের যে অংশে ইসরায়েলের নিয়ন্ত্রণ নেই সেখানকার শাসনক্ষমতায় আছেন প্রেসিডেন্ট আব্বাস। তার মুখপাত্র নাবিল আবু রুদেইনা জানান, ব্লিনকেনের সঙ্গে বৈঠকে আব্বাস গাজায় ‘অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান’ জানিয়েছেন।


তার মতো একই দাবি অন্যান্য আরব দেশগুলোরও। কিন্তু আরব দেশগুলোর এই দাবির সঙ্গে একমত নয় যুক্তরাষ্ট্র। বিবিসি জানায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন এরই মধ্যে গাজায় ইসরায়েলের যুদ্ধবিরতির ডাক নাকচ করেছেন। তার মতে, যুদ্ধবিরতি হলে গাজায় হামাস আবার সুসংগঠিত হয়ে আরও হামলা চালানোর সুযোগ পেয়ে যাবে।


তবে, আরব দেশগুলো ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ করেছে। আত্মরক্ষার্থে গাজায় ইসরায়েলের লাগাতার হামলা গ্রহণযোগ্য নয় বলে মত দিয়েছে তারা। যেখানে যুক্তরাষ্ট্র বরাবরই হামাসের বিরুদ্ধে ইসরায়েলের নিজেদের সুরক্ষার অধিকারকে সমর্থন করে আসছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও