কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পেঁয়াজ কিনতে গিয়ে মাসের শুরুতেই পকেট গড়ের মাঠ? রান্নায় কী বিকল্প ব্যবহার করা যায়?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২৩, ১৫:৩৬

বাজারে গিয়ে পেঁয়াজে হাত ছোঁয়াতেই ছ্যাঁকা লাগছে যেন। ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। ফলে থলি ভর্তি করে পেঁয়াজ কিনে আনার দিন আপাতত নেই। এ দিকে খাদ্যরসিক বাঙালির ভূরিভোজও মাছ, মাংসের পদ ছাড়া অসম্পূর্ণ। তাই দোটানায় বাঙালি। নিরামিষ খাবারে মন দেবেন, না কি পকেট গড়ের মাঠ করে পেঁয়াজ কিনে আনবেন, সেটাই বুঝতে পারছেন না। বাঙালি আমিষ রান্নায় পেঁয়াজ ফোড়ন, পেঁয়াজ বাটা না দিলে চলে না। তবে পেঁয়াজের এমন অগ্নিমূল্যের সময় বিকল্প কিছু খোঁজা যেতে পারে। রইল তার হদিস।


স্প্রিং অনিয়ন


দুধের স্বাদ যেমন ঘোলে মেটানো যায় না, তেমনই পেঁয়াজের বদলে অন্য কিছু দিলেই স্বাদের হেরফের হয়। তবে পেঁয়াজ কিনতে হাত কাঁপলে স্প্রিং অনিয়ন ব্যবহার করতে পারেন। পেঁয়াজ দিলে রান্নায় যেমন স্বাদ হত, একইরকম না হলেও স্প্রিং অনিয়ন বা পেঁয়াজের লতা ব্যবহার করাই যায়। চিনা খাবারে অনায়াসে ব্যবহার করা যায়। তবে চাইলে ডালেও দিতে পারেন। খুব একটা মন্দ লাগবে না।


টম্যাটো বাটা


পেঁয়াজের বিকল্প হিসাবে আমিষ তো বটেই, নিরামিষ রান্নাতেও ব্যবহার করতে পারেন টম্যাটো বাটা। তবে শুধু টম্যাটো দিলে পেঁয়াজের ঝাঁঝ থাকবে না। সেক্ষেত্রে টম্যাটো বাটার সঙ্গে সামান্য গোলমরিচ মিশিয়ে নিলে রান্নায় স্বাদ বাড়ে। এতে রান্না থেকে একটা আঁশটে গন্ধও দূর হয়। বেশ একটা টক-ঝাল-মিষ্টি স্বাদও আসে রান্নায়।


রসুন ফোড়ন


পেঁয়াজ যদি না-ও থাকে, রসুন থাকলেও হবে। রান্নায় পেঁয়াজ ব্যবহার করবেন বলে ভেবেছিলেন, তাতে রসুন ও লঙ্কা ফোড়ন দিন। বিশেষ করে, পেঁয়াজ দিয়ে রান্না করা মুসুরির ডাল, ফুলকপি কিংবা ধোকার ডালনার স্বাদ পেঁয়াজ ছাড়াও সমান সুস্বাদু হয়ে উঠতে পারে রসুনের গুণে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও