কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শান্তি ও সম্প্রীতির জন্যই ইসলাম

জাগো নিউজ ২৪ মাহমুদ আহমদ প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২৩, ০৯:৩২

ইসলাম ধর্ম আপন-পর সবাইকে ভালোবাসতে শেখায়। তবে আমরা সেই ইসলাম সম্পর্কে ভীত, যে ইসলাম সন্ত্রাসবাদ, বিস্ফোরণ ও আত্মঘাতী বোমা দ্বারা নিরীহ লোকদের রক্তপাত ঘটায়। আমরা সেই ইসলাম সম্পর্কে ভীত, যে ইসলাম ভিন্ন ধর্মের অনুসারীদের মধ্যে ঘৃণা ও শত্রুতার পসার ঘটায় এবং শক্তির সাহায্যে এর বার্তাকে প্রসারিত করতে চায়।


আসলে প্রকৃত ইসলামের সঙ্গে এসবের আদৌ কোনো সম্পর্ক নেই। ইসলাম হচ্ছে উল্লিখিত যাবতীয় মন্দ বিষয়াদির বিপরীত এক ধর্ম। আসল ইসলাম হচ্ছে সেই ধর্ম, যার উল্লেখ মুসলমানদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআনে রয়েছে এবং যা শ্রেষ্ঠনবির (সা.) মহান ব্যবহারিক জীবনাচরণ দ্বারা সমর্থিত। তার বিপরীত এবং বিরোধী কোনো কিছুই ইসলাম নয়।


ইসলামের আসল শিক্ষা এবং নৈরাজ্যবাদীদের সেসব মনগড়া ব্যাখ্যাকৃত মত ও আচরণের মধ্যে আমাদের সুস্পষ্ট পার্থক্য করতে হবে, যারা ইসলামের নামের বিকৃতি ঘটাচ্ছে। এটা খুবই দুঃখজনক যে, এ যুগে এক বৃহৎ জনসমষ্টি ইসলামের সৌন্দর্যকে শনাক্ত করতে ব্যর্থ হয়েছে।


যে ব্যক্তি প্রকৃত অর্থেই ইসলামে বিশ্বাস করে, তাকে মুসলমান বলে। আর প্রকৃত ও খাঁটি মুসলমান সে, যার হাত এবং যার জিহ্বা থেকে সব মানুষই সম্পূর্ণভাবে নিরাপদ’ (সুনান নিসাই, ৮ম খণ্ড)। দুর্ভাগ্যজনকভাবে, আজকের দিনে ইসলাম ‘সন্ত্রাস ও রক্তপাতের ধর্ম’ হিসেবে পরিগণিত হচ্ছে, নাউযুবিল্লাহ। এক বৃহৎসংখ্যক জনগোষ্ঠী এটাকে প্রকৃতপক্ষে এমন এক ধর্ম হিসেবে বিবেচনা করে, যে ধর্ম মানুষে মানুষে এবং জাতিগুলোর মধ্যে পারস্পরিক ঘৃণার বিস্তার ঘটায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও