কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিমানের ব্যামো এয়ারবাসে সারবে?

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২৩, ০৯:০৭

রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যেখানে তার বহরের পুরো সক্ষমতা ব্যবহার করতে পারছে না, সেখানে ফ্রান্সের কোম্পানি এয়ারবাসের কাছ থেকে ১০টি নতুন উড়োজাহাজ কেনার উদ্যোগ জন্ম দিয়েছে নানা আলোচনার।


এয়ারবাসের হিসাবে, পৌনে এক কোটি প্রবাসীর দেশ বাংলাদেশের এভিয়েশন বাজারের ফায়দা নিচ্ছে বিদেশি এয়ারলাইন্সগুলো। বিশাল এ বাজার ধরতে দেশি এয়ারলাইন্সগুলোর বহরে নতুন উড়োজাহাজ যুক্ত করা ছাড়া বিকল্প নেই।


এয়ারবাসের পাশাপাশি বিশ্বের আরেক প্রধান উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িংও তাদের নিজস্ব জরিপের তথ্য দিয়ে বলছে, মধ্যপ্রাচ্য ও ভারতে আঞ্চলিক ট্রাফিক বিবেচনায় আগামী ১০ বছরে বাংলাদেশে উড়োজাহাজে ভ্রমণ দ্বিগুণ হবে। সেক্ষেত্রে নতুন উড়োজাহাজ সংগ্রহ না করে বাজার ধরতে পারবে না দেশি এয়ারলাইন্সগুলো।


তবে এ যাত্রায় বোয়িং কোনো ব্যবসা পাচ্ছে না। বাংলাদেশ সরকারের তরফ থেকে এখন পর্যন্ত শুধু এয়ারবাসের কাছ থেকে উড়োজাহাজ সংগ্রহের সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সম্প্রতি বাংলাদেশে ঘুরে যাওয়া ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ জানিয়েছেন, এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও