কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আগাম পেঁয়াজ লাগাতে দেরি, মিলবে কবে?

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০২ নভেম্বর ২০২৩, ০৯:৫৯

রাজবাড়ীতে প্রতি মৌসুমে আগাম জাতের মুড়িকাটা পেঁয়াজের আবাদ করা হয়; কিন্তু এ বছর বৃষ্টিতে চারা রোপণ কিছুটা পিছিয়েছে। এতে এবার এ পেঁয়াজ বাজারে আসতে একটু দেরিই হবে বলে মনে করছেন চাষিরা।


তবে দেরিতে আবাদ ও উপকরণের মূল্য বাড়লেও ভালো ফলন আর লাভের আশা করছেন তারা। যদিও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, এ পেঁয়াজ বাজারে এলেই রান্নায় ব্যবহৃত এ নিত্যপণ্যের চড়া বাজার কমে আসবে এমনটা হয়।


এ বছর জেলার সদর, পাংশা, কালুখালী, বালিয়াকান্দি ও গোয়ালন্দ উপজেলায় মুড়িকাটা জাতের পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল পাঁচ হাজার হেক্টর। কিন্তু অতিবৃষ্টিতে আবাদ পিছিয়ে যাওয়ায় এখন পর্যন্ত জেলায় ২৫ শতাংশ পেঁয়াজ রোপণ করা হয়েছে বলে জানিয়েছে রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বাকি জমিতেও শিগগির আগাম পেঁয়াজ লাগানো হবে বলে আশা করছেন কর্মকর্তারা। 


মুড়িকাটা পেঁয়াজ রোপণের ৯০ দিনের মধ্যে ফলন তোলা যায়। ফলে লাভের আশায় চাষিরা এ জাতের পেঁয়াজের আগাম চাষ করেন। কিন্তু এবার অতিবৃষ্টির কারণে একটু দেরিতে পেঁয়াজ লাগিয়েছেন তারা।


সরজমিনে জেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, দুই সপ্তাহ আগে রোপণ করা মুড়িকাটা পেঁয়াজ পরিচর্যায় মাঠে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও