কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেসব গৃহস্থালী পণ্যের মেয়াদকাল অজানা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০১ নভেম্বর ২০২৩, ১৪:৫৬

দৈনন্দিন ব্যবহার করা হয় এমন অনেক জিনিসের মেয়াদকাল সম্পর্কে আমরা অবগত নই।


ফলে অনেক ক্ষেত্রেই দেখা যায় মেয়াদ উত্তীর্ণ জিনিস ব্যবহার করা হচ্ছে। যা স্বাস্থ্য ঝুঁকি বাড়াতে পারে।


তাই কয়েকটি গৃহস্থালী পণ্যের মেয়াদকাল সম্পর্কে সচেতন থাকা প্রয়োজন।


সানস্ক্রিন


অনেক সময় দেখা যায় অব্যবহৃত সানস্ক্রিন বোতলে রয়ে গেছে। পুনরায় তা ব্যবহার করার চেয়ে বরং নতুন সানস্ক্রিন ব্যবহার করা উচিত। কারণ প্রত্যেকটি ওষুধেরই একটি নিজস্ব মেয়াদ রয়েছে। আর সানস্ক্রিনকে এক ধরনের ওষুধ বলা চলে।


ব্যাটারি


কেবলমাত্র স্মার্টফোনের ব্যাটারি ছাড়া অন্য কোনো কিছুর ব্যাটারির কার্যক্ষমতা হ্রাস না পাওয়া পর্যন্ত আমরা খুব একটা এ বিষয়ে মনোযোগী হইনা।


ব্যাটারি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘এনারজাইজার’য়ের দেওয়া তথ্যানুসারে- এক ‌এক ধরনের ব্যাটারির মেয়াদকাল একেক রকম। এমনকি পুনরায় চার্জ দেওয়া যায় এমন ব্যাটারির মেয়াদকাল পাঁচ বছর।


ব্লিচ


ব্লিচের রয়েছে বহুমুখী ব্যবহার। কাপড় সাদা করা থেকে শুরু করে জীবাণুনাশক হিসেবে বিভিন্ন ধরনের কাজে ব্লিচ ব্যবহার করা হয়ে থাকে। তবে এর অতিরিক্ত ব্যবহার ক্ষতিকর।


ব্লিচেরও একটি নির্দিষ্ট মেয়াদকাল রয়েছে- যা প্রায় এক বছর। যদি সঠিকভাবে ঠাণ্ডা পরিবেশে, সূর্যালোক ও তাপ থেকে দূরে সংরক্ষণ করা যায়। এটা বোতলে ঢাকনা খোলার বা বন্ধ- দুই ক্ষেত্রেই প্রযোজ্য।


হাইড্রোজেন পারঅক্সাইড


ঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতায় হাইড্রোজেন পারঅক্সাইড অনন্য। কোনো দাগ ছোপ দূর করতে, কাটাস্থানের জীবাণুনাশক হিসেবে চমৎকার কাজ করে। তবে এটাও চিরস্থায়ী নয়।


বোতলের মুখ খোলা হয়নি এমন হাইড্রোজেন পারঅক্সাইড তিন বছর পর্যন্ত ভালো থাকে। তবে মুখ খোলার পরে কেবল ছয় মাস স্থায়ী হয়।


মসলা


কোনো মসলাই চিরস্থায়ী নয়। শুকনা মসলা এক থেকে চার বছর ভালো থাকে। এটা নির্ভর করে কোন ধরনের মসলা, সেটার ওপর। তবে ভালো বিষয় হল মেয়াদ উত্তীর্ণ মসলা খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও